সর্বশেষ আপডেট : ৫২ মিনিট ১৩ সেকেন্ড আগে
শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

‘জঙ্গিরা এত হ্যান্ডসাম কেন? ক্রাশ খাইছি!’

2016_07_03_15_31_18_Cdk0JDEXry0N5l1vE7nuevCF47pOFo_originalনিউজ ডেস্ক : গুলশানের হলি আর্টিসান বেকারিতে নিহত সশস্ত্র সন্ত্রাসীদের ছবি বাংলাদেশ পুলিশ প্রকাশ করার আগেই মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন আইএস কয়েকটি ছবি প্রকাশ করে, যাদেরকে হামলাকারী বলে জানায় তারা।

পুলিশের এক ঘণ্টা আগেই হামলাকারীদের ছবি প্রকাশ করে যুক্তরাষ্ট্রের ‘বিতর্কিত’ ওয়েবসাইট ‘সাইট ইন্টেলিজেন্স’। এর পরই একটি ছবির সঙ্গে ঢাকার এক যুবকের চেহারার মিল পায় তারই ফেসবুকের বন্ধুরা। আইএস প্রকাশিত ছবিতে দেখা যায়, অত্যাধুনিক অস্ত্র হাতে হাস্যোজ্জ্বল ওই তরুণ। পেছনে আইএসের পতাকা।

এর পর ফেসবুকে অনেকে সাইটে প্রকাশিত ছবির পাশে যুবকের ফেসবুক টাইমলাইন থেকে নেয়া ছবি পাশাপাশি দিয়ে স্ট্যাটাসও দিয়েছেন। ওই ‘সুদর্শন’ তরুণের প্রোফাইল অনুযায়ী তার নাম নিবরাস ইসলাম।

ফেসবুকে নিবরাস ইসলাম নিজেকে মালয়েশিয়ার একটি বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ বলে পরিচয় দিয়েছেন। তিনি এর আগে সেই বিশ্ববিদ্যালয়ে পড়াশোনাও করেছেন। এর আগে তিনি ঢাকার একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেছেন।

গুলশানে হামলাকারী ওই তরুণের ছবি পুলিশ প্রকাশ করার পর ‘রূপমুগ্ধ’ এক ফেসবুক ব্যবহারকারী তরুণী তার রক্তাক্ত ছবির পাশে টাইমলাইনের ছবি পাশাপাশি দিয়ে লিখেছেন, ‘জঙ্গিগুলা এতো হ্যান্ডসাম কেন? ক্রাশ খাইছি!’2016_07_03_03_29_49_1pibQKARRUMUG0JiPIqwOY51QfNfkV_original

এর পরই ওই ‘ক্রাশ’ খাওয়া স্ট্যাটাস ও ছবির স্ক্রিন শট ছড়িয়ে পড়ে ফেসবুকে। এক রেস্তোরাঁয় ঢুকে নিরপরাধ ২০ জন দেশি-বিদেশিকে জিম্মি করে হত্যাকারীর ‘সুদর্শন’ চেহারায় ‘ক্রাশ’ খাওয়ার মতো স্ট্যাটাসে তীব্র নিন্দা ও ঘৃণা প্রকাশ করেছেন অনেকেই।

তারা বলছেন, সুশিক্ষার অভাব আর দীর্ঘদিনের পাকিস্তানি ধ্যানধারণা লালন করে আসা পরিবারের অনেকেই বিবেচনাবোধ হারিয়েছে। তাদের কাছে সবকিছুই মজার। জাতির এ গভীর সংকটেও তারা ‘ক্রাশ’ খাচ্ছে নিচুতায়!

ফেসবুক থেকে প্রাপ্ত হামলাকারী নিবরাস ইসলামের টাইমলাইনে যে ছবিগুলো দেখা যায়, তাতে তার আধুনিক পোশাক, আত্মীয়দের সঙ্গে সেলফি, সুইমিং পুলে সাঁতারের দৃশ্য অবাক করেছে অনেককেই।

রেস্তোরাঁয় হামলার সময় জঙ্গিরা জিম্মিদের পবিত্র কোরআন থেকে সুরাপাঠ করতে বলা আর হিজাব পরিহিত নারীদের ছেড়ে দেয়ার ঘটনা সংবাদ মাধ্যমে এসেছে। সেসবের উল্লেখ করে অনেকেই বলেছেন, নিবরাস যাদের সঙ্গে সেলফি তুলেছেন তারা তো হিজাব পরিহিত ছিল না। তা হলে তার কেন এ দ্বিচারিতা?

এসব প্রশ্ন আর উচ্চবিত্ত পরিবারের সন্তানদের জঙ্গিদের সঙ্গে জড়িয়ে পড়ার ভয়াবহতা নিয়েই সরব এখন ফেসবুক।

শুক্রবার রাতে জঙ্গিরা ওই রেস্তোরাঁয় হামলা চালিয়ে জিম্মি করে দেশি-বিদেশি অন্তত ৩৩ জনকে। প্রায় ১২ ঘণ্টা পর কমান্ডো অভিযান চালিয়ে ওই রেস্তোরাঁর নিয়ন্ত্রণ নেয় সশস্ত্রবাহিনী। ১৩ জন জিম্মিকে জীবিত উদ্ধার করা হলেও জবাই করা অবস্থায় পাওয়া যায় ২০ জনের মরদেহ।

ওই রেস্টুরেন্টে নিহত ১৭ বিদেশি নাগরিকের মধ্যে ৯ জন ইতালির নাগরিক; ৭ জন জাপানের, তাদের মধ্যে ৬ জন বাংলাদেশ মেট্রোরেল প্রকল্পে কাজ করতেন। নিহতদের মধ্যে তিনজন বাংলাদেশি ও একজন ভারতীয়ও রয়েছে।-বাংলা মেইল

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: