সর্বশেষ আপডেট : ৪৪ সেকেন্ড আগে
সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২১ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মেট্রোরেল প্রকল্পের পরামর্শ দিতে এসে জীবন দিলেন ৬ জাপানি

gulsan-2

ডেইলি সিলেট ডটকম :: গুলশানের সন্ত্রাসী হামলায় যে ৭ জন জাপানি নাগরিক নিহত হয়েছে তাদের মধ্যে ৬ জনই ছিলেন ঢাকার মেট্রো রেল প্রকল্পের পরামর্শক। বাংলাদেশের সড়ক পরিবহণ মন্ত্রী ওবায়দুল কাদের একথা জানিয়েছেন। তবে তাদের মৃত্যুতে মেট্রো রেলের নির্মাণকাজ বাধাগ্রস্ত হবে না বলে জানান তিনি।

সম্প্রতি ঢাকার বহুল আলোচিত এই রেল প্রকল্পটির নির্মাণকাজ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী হাসিনা। রেল প্রকল্পটি গাজীপুরের টঙ্গিকে ঢাকার মতিঝিলের সাথে মেট্রো রেল পথে যোগাযোগ করবে।

প্রায় ২২ হাজার কোটি টাকা ব্যয়ে প্রকল্পটি বাস্তবায়ন করার কথা রয়েছে এবং এটির নির্মাণ ২০১৯ সালে শেষ হবে বলে শেখ হাসিনা জানিয়েছেন।

তবে চিফ কেবিনেট সেক্রেটারি ইওশিদি সুগার বরাত দিয়ে দেশটির স্থানীয় গণমাধ্যমগুলো জানাচ্ছেন নিহত জাপানিদের সবাই ছিলেন প্রকৌশলী এবং তারা বাংলাদেশের রাজধানী ঢাকায় যানজট ব্যবস্থাপনা নিয়ে গবেষণা করছিলেন।

শুক্রবার রাতে গুলশানের হলি আর্টিজান রেস্তোরায় হামলা চালিয়ে সন্ত্রাসীরা কুড়ি জন বেসামরিক ব্যক্তিকে জবাই করে হত্যা করে। এদের মধ্যে সাত জন জাপানি নাগরিক ছিলেন। এদের পাঁচজন পুরুষ ও দুইজন মহিলা। নিহতদের মধ্যে চারজনের নাম প্রকাশ করেছেন জাপানি কর্মকর্তারা।

এরা হলেন কোয়ো ওগাসাওয়ারা, মাকোতো ওকামুরা, ইউকো সাকাই এবং রুই শিমোদাইরা। শুক্রবার রাতে হলি আর্টিজানে মূলত আটজন জাপানি নাগরিক খেতে গিয়েছিলেন। এদের মধ্যে একজন জীবিত উদ্ধার পেয়েছেন।

ঢাকায় শুক্রবার রাত থেকে শুরু হওয়া ঘটনাপ্রবাহের প্রেক্ষাপটে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে তার পূর্বনির্ধারিত নির্বাচনী সফর বাতিল করেন।

জাপান থেকে পাওয়া খবরে জানা যাচ্ছে, শনিবার তিনি প্রধানমন্ত্রী হাসিনার সাথে দীর্ঘ সময় ধরে ভিডিও কনফারেন্সে কথা বলেন।

জাপানের সংবাদমাধ্যম এনএইচকে ওয়ার্ল্ড অনলাইনে জানাচ্ছে, রবিবার প্রধানমন্ত্রী আবে বলেছেন সন্ত্রাসবাদ দমনে তার সরকার বাংলাদেশের সরকারের সাথে নিবিড়ভাবে কাজ করবে। শনিবার বিকেলেই গুলশানের ৭৯ নম্বর সড়কে বেশ কয়েকজন জাপানি সাংবাদিককে উপস্থিত দেখা যায়।

আর আজ সকালে ঘটনাস্থল পর্যবেক্ষণ করেন জাপান থেকে আসা উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল। জাপানের পররাষ্ট্র বিষয়ক প্রতিমন্ত্রী শেইজি কিহারার নেতৃত্বে এই প্রতিনিধি দলটি পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সাক্ষাৎ করেন।

এদিকে নিহতদের পরিবারের সদস্যদেরকে ঢাকা নিয়ে আসা হচ্ছে বলে পররাষ্ট্র মন্ত্রী ফুমিও কিশিদার বরাত দিয়ে জানাচ্ছে এনএইচকে ওয়ার্ল্ড।

সম্ভবত রবিবারই তাদেরসহ অন্যান্য জাপানি কর্মকর্তাদের নিয়ে একটি সরকারি বিমান ঢাকার উদ্দেশ্যে টোকিও ত্যাগ করবে বলে দেশটির সংবাদমাধ্যমগুলো খবর দিচ্ছে।

-বিবিসি

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: