সর্বশেষ আপডেট : ২১ মিনিট ৪ সেকেন্ড আগে
শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সিলেটে শেষ মুহূর্তের কেনাকাটায় মানুষ ঢল, ব্যস্ত ফুটপাতগুলো

eid-bazarডেইলি সিলেট ডেস্ক : ঈদুল ফিতরকে সামনে রেখে শেষ মুহূর্তের কেনাকাটায় জমে ওঠেছে সিলেটের ঈদবাজার। মার্কেট, বিপণিবিতান ছাড়াও ফুটপাতে দোকানিদের সাজিয়ে রাখা পসরা কিনতেও ঢু মারছেন ক্রেতারা। নিম্নবিত্ত, নিম্নমধ্যবিত্তদের পাশাপাশি উচ্চবিত্তদের পদচারণাও দেখা গেছে ফুটপাতের বাজারে।

শনিবার  বিকেলে সিলেটের কোর্টপয়েন্ট থেকে জিন্দাবাজার হয়ে চৌহাট্টামুখী প্রধান সড়কের দুই পাশে গড়ে ওঠা ফুটবাজারের চিত্রে এমনটাই পরিলক্ষিত হয়।

শুধু এই সড়কেই নয়, বন্দরবাজার, আম্বরখানা, রেজিস্ট্রারি মাঠ, ক্কিন ব্রিজ মোড়, দক্ষিণ সুরমা রেলস্টেশন ও বাসটার্মিনালসহ সবখানে ফুটবাজারে জমজমাট কেনাবেচা দেখা গেছে।

মার্কেটের দোকানিরা বেশি বিক্রির আশায় কমিশন ভিত্তিক ফুটবাজারে মালামাল বিক্রি করতে দিচ্ছেন। ফলে ফুটপাতে সাশ্রয়ী দামে মিলছে দামী পোশাক। এমনটিই জানালেন, ফুটপাতের ব্যবসায়ীরা। এমনকি ফুটপাতে মিলছে বিছানার চাদর, প্রসাধনী থেকে শুরু করে সবকিছু।

নগর ঘুরে দেখা যায়, দোকানিরা বিভিন্ন বয়সী মানুষের জন্য বাহারি ডিজাইনের পোশাক এবং নারীদের জন্য গয়না ও প্রসাধনীর পসরা সাজিয়ে বসেছেন ফুটপাতে। এবছর ঈদকে সামনে রেখে মার্কেটের বড়বড় দোকানিরাও তাদের ব্যবসা নিয়ে নেমেছেন ফুটপাতে। মার্কেটের সামনে টেবিল বিছিয়ে তাদের দোকানের পণ্য সাজিয়ে ক্রেতা আকৃষ্ট করছেন তারাও। এক্ষেত্রে এগিয়ে রয়েছেন জুতার ব্যবসায়ীরা।

নাম প্রকাশে অনিচ্ছুক ব্লু ওয়াটারের জনৈক ব্যবসায়ী বলেন, ঈদের সব ব্যবসা এখন ফুটপাতে। এত টাকা ভাড়া দিয়ে মার্কেটের ভেতরে দোকান দিলেও বিকিকিনি কম। ফুটপাত ব্যবসায়ীদের কারণে লাভবান হচ্ছেন না তারা। তাই বাধ্য হয়েই কিছু পণ্য নিয়ে ফুটপাতে নামতে হচ্ছে। তার মত অন্য ব্যবসায়ীরাও অনেকেই ফুটপাতে দোকান সাজিয়ে ব্যবসা করছেন।

স্বল্প আয়ের মানুষের চাহিদার পাশাপাশি এ বছর বেশি আয়ের মানুষেরও চাহিদা মিটিয়ে যাচ্ছেন ফুটপাতের দোকানিরা এমনটাই জানিয়েছেন জিন্দাবাজারের ফুটপাতের ব্যবসায়ী আলাউদ্দিনসহ কয়েকজন।

ব্যবসায়ী কবির আহমদ বলেন, মার্কেটে বেশি দাম দিয়ে যে কাপড় কিনতে হয়, তা ফুটপাতে মিলছে সাশ্রয়ী মূল্যে। যে কারণে ধনী গরীব সকলে ফুটপাত থেকে ঈদের কেনাকাটা সারছেন।

জিন্দাবাজার পয়েন্টে ফুটপাতে জুতা কেনার সময় কথা হয় নগরীর তালতলার বাসিন্দা জামাল আহমদের সঙ্গে। তিনি বলেন, একই পণ্য, বিপণি বিতানগুলোতে দাম বেশি, এখানে (ফুটপাতে) কম। তাই সস্তায় পেয়ে এখান থেকে কিনতে এসেছি।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: