সর্বশেষ আপডেট : ২১ মিনিট ৪৭ সেকেন্ড আগে
মঙ্গলবার, ২৬ সেপ্টেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১১ আশ্বিন ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ঘুমের জন্য কর্মীদের বোনাস দিচ্ছে কোম্পানি

Sleeping

ডেইলি সিলেট ডেস্ক :: যুক্তরাষ্ট্রের বীমা জায়ান্ট এইটনা মনে করে কর্মচারীরা আগের রাতে কেমন ঘুমোচ্ছে, তার ওপর তাদের পারফরমেন্স অনেকটাই নির্ভর করে। আর সে কারণে ভালো ঘুমের শর্তে বাড়তি বোনাস দিচ্ছে এই কোম্পানি। প্রতি রাতে অন্তত সাত ঘণ্টা নিরবচ্ছিন্ন ঘুমোনোর শর্তে বছরে একজন কর্মীকে ৩০০ ডলার পর্যন্ত দেয়া হচ্ছে।

প্রতিশ্রুতি মতো আদৌ তারা ঘুমাচ্ছে কি না, তার প্রমাণে কর্মচারীরা ঘুমের সময় হাতের কব্জির সাথে একটি মনিটর বেঁধে রাখে। ওই মনিটরের সাথে সংযোগ থাকে অফিস কম্পিউটারের। অনেক সময় কর্মচারীদের মুখের কথাও গ্রহণ করে কোম্পানি।

কোম্পানির ভাইস প্রেসিডেন্ট কে মুনি বলেন, ‘এ নিয়ে আমরা চিন্তিত নই, আমরা কর্মচারীদের বিশ্বাস করি।’ ২০০৯ সালে এইটনা ঘুমের এই স্কিম চালু করে। ২০০৪ সাল নাগাদ পঁচিশ হাজার কর্মচারীর দশ হাজারই এতে যোগ দেয়। গত বছর অর্থাৎ ২০১৫ সালেই যোগ দিয়েছেন ১২০০ কর্মচারী।

শুধু ঘুম নয়, শরীরচর্চা করলেও কর্মচারীদের বাড়তি পয়সা দেয়া হয়। বেশ কিছু সাম্প্রতিক গবেষণা বলছে, আগের রাতে ঘুমের ওপর পরের দিনের কাজের পারফরমেন্স অনেকটাই নির্ভর করে।

২০১১ সালে যুক্তরাষ্ট্রের অ্যাকাডেমি অব স্লিপ মেডিসিনের এক গবেষণায় বলা হয়, যুক্তরাষ্ট্রে ভালো ঘুমের অভাবে বছরে কর্মচারী প্রতি গড়ে ১১.৩ কর্মদিন নষ্ট হয়। টাকার হিসাবে এই ক্ষতি ২ হাজার ২৮০ ডলার। যুক্তরাষ্ট্রের অর্থনীতির মোট ক্ষতি হয় বছরে ৬৩০০ কোটি ডলারেরও বেশি। এসব বিবেচনা থেকেই এই বীমা কোম্পানি অভিনব এই স্কিম নিয়েছে এবং অব্যাহত রেখেছে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: