সর্বশেষ আপডেট : ১২ মিনিট ৪১ সেকেন্ড আগে
রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২০ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

হিজড়াদের ওপর মার্কিন সামরিক বাহিনীর নিষেধাজ্ঞা বাতিল

photo-1467367910নিউজ ডেস্ক : মার্কিন সামরিক বাহিনীতে কাজ করার ক্ষেত্রে হিজড়াদের ওপর নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে। এখন থেকে মার্কিন হিজড়ারা তাঁদের পরিচয় প্রকাশ করেই দেশটির সামরিক বাহিনীতে চাকরির সুযোগ পাবেন।

বিবিসি জানায়, নতুন নীতি অনুযায়ী মার্কিন বাহিনীতে যোগ দেওয়ার পর হিজড়া সদস্যরা নির্দিষ্ট চিকিৎসাসেবা পাবেন। আগামী এক বছরের মধ্যে সব মার্কিন বাহিনীতে বিষয়টি কার্যকর করা হবে। যুক্তরাষ্ট্রের নীতি করায় যুক্তরাজ্য, ইসরায়েল এবং অস্ট্রেলিয়ার নীতি অনুসরণ করা হয়েছে। এসব দেশে এরই মধ্যে হিজড়াদের সামরিক বাহিনীতে কাজ করার সুযোগ দেওয়া হয়েছে।

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী অ্যাশ কার্টার বলেন, দেশের জনগণ এবং বাহিনীর জন্য এটিই ঠিক কাজ। এর ফলে নিশ্চিত হলো শুধু হিজড়া হওয়ার কারণে কাউকে মার্কিন বাহিনী থেকে বাদ দেওয়া হবে না।

হিজড়া পরিচয় প্রকাশ হওয়ার পর মার্কিন সেনাবাহিনী থেকে বাদ পড়েন জেমি এউইং। বিবিসিকে জেমি বলেন, মার্কিন সামরিক বাহিনীতে হিজড়াদের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ায় তিনি আনন্দিত। আবার তিনি মার্কিন বাহিনীতে যোগ দেওয়ার আশা প্রকাশ করেন।

তবে ওকলাহোমা অঙ্গরাজ্যের রিপাবলিকান সিনেটর জিম ইনহফ মার্কিন বাহিনী থেকে হিজড়াতের ওপর নিষেধাজ্ঞা তুলে নেওয়ার প্রতিবাদ জানিয়েছেন। তিনি দাবি করেছেন, সরকার নিজেদের সামাজিক ইস্যু বাস্তবায়ন করেছে।

অ্যাশ কার্টার এক সংবাদ সম্মেলনে বলেন, তাঁদের লক্ষ্য দেশের প্রতিরক্ষা। এ জন্য মানুষের যোগ্যতার পথের বাধাগুলো দূর করতে চান তাঁরা। কার্টার বলেন, ১৩ লাখ সদস্যের মার্কিন সামরিক বাহিনীতে আড়াই হাজার তৃতীয় লিঙ্গের মানুষ কাজ করেন। কার্টার আরো বলেন, আগামী এক বছরের মধ্যে হিজড়ারা তালিকাভুক্ত হওয়ার সুযোগ পাবেন।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: