সর্বশেষ আপডেট : ৩ ঘন্টা আগে
বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৪ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মৌলভীবাজারে তীব্র যানযট : ট্রাফিক পুলিশের উদাসীনতাই দায়ী

d25790ec-1343-43d3-87b1-8ba9964e0c56জালাল আহমদ ::
মৌলভীবাজার শহরে বৈধ-অবৈধ রিক্সার চাপ, যত্রতত্র সিএনজিচালিত অটোরিক্সা, ইজিবাইক, প্রাইভেট কার, মাইক্রোবাস, মোটর সাইকেলের অনিয়ন্ত্রিত স্ট্যান্ডের কারণে অস্বাভাবিকভাবে যানজট  লেগে থাকে বিভিন্ন সড়কে। বর্তমানে ঈদের কেনাকাটায় জনগণ মার্কেটমুখী হওয়ায় সড়কে যানবাহনের বাড়তি চাপে যানযট প্রকট আকার ধারণ করেছে। যানজটের ভয়াবহ চিত্র সহজেই চোখে পড়ে শহরের  চৌমুহনী থেকে কুসুমবাগ পয়েন্ট, টিসি মার্কেট থেকে কোর্ট পয়েন্ট, পশ্চিমবাজার, কাঁচাবাজার, শমশেরনগর রোড ও শ্রীমঙ্গল রোডে। শহরের ব্যস্ততম গুরুত্বপূর্ণ এসব সড়কের যানজটে অতিষ্ঠ হয়ে ওঠেছেন চলাচলকারীরা। ভ্যাপসা গরম আর মাঝে-মধ্যে বর্ষণে স্থবিরতা কাটিয়ে যেমনটি কর্মব্যস্ততা শুরু হয়, তেমনি যানজটেও দুর্ভোগে পড়তে হচ্ছে জনসাধারণকে।
কোনো কোনো সময় যানজট এমন প্রকট হয় ফুটপাত দিয়েও চলাচল করা কষ্টকর হয়ে পড়ে। ভুক্তভোগী স্থানীয়রা জানান, প্রথম শ্রেণীর মৌলভীবাজার পৌরসভায় দিন দিন যানবাহন ও জনগণের চাপ বাড়ছে।  তেমনি বাড়ছে যানজট। বিশেষ করে শহরের প্রাণকেন্দ্র সাইফুর রহমান রোডের (সেন্ট্রাল রোড) দু’ধারে যত্রতত্র রিক্সা, মোটর সাইকেল, ইজিবাইক, প্রাইভেট কার স্ট্যান্ড করে রাখা এবং সড়কের ফুটপাতের অধিকাংশ দোকানীদের দখলে থাকায় যানজট নিয়ন্ত্রণ করা যাচ্ছে না। পাশাপাশি ইলেকট্রিক চার্জে চালিত টমটম নামের গাড়ির কারণেও যানযটের সৃষ্টি হয়। এ গাড়িগুলো কাগজপত্রবিহীন অদক্ষ চালক দ্বারা চালিত হচ্ছে। উপরমহলের চাপে এদের ব্যাপারে কোনো ব্যবস্থা নেয়া হচ্ছে না। এছাড়া বড় বড় বিপণী বিতানের নিজস্ব গাড়ি পার্কিং এর ব্যবস্থা না থাকায় যত্রতত্র সড়কের ধারে গাড়ি রেখে অফিস, ব্যাংক বীমা, বিভিন্ন প্রতিষ্ঠান ও ঈদ বাজারে যেতে হয়। দেখা গেছে, শহরের ট্রাফিক বিভাগের বিভিন্ন উদ্যোগে মাঝে-মাঝে কিছু সময় ঠিকঠাক থাকলেও পরবর্তীতে পুরনো চেহারায় ফিরে আসে।
যানজট তীব্র আকার ধারণ করায় একই অবস্থা বিরাজ করছে জেলার বড়লেখা, জুড়ী, কুলাউড়া, রাজনগর, কমলগঞ্জ, শ্রীমঙ্গলসহ সাত উপজেলায়। এসব উপজেলায় যানজট তীব্র হওয়ায় ট্রাফিক পুলিশের সীমাহীন চাঁদাবাজি, চরম অব্যবস্থাপনা ও উদাসীনতাকেই দায়ী করা হচ্ছে। কোনো কোনো উপজেলায় রমজান মাস ও ঈদ উপলক্ষে পূর্ব থেকেই শহর যানজটমুক্ত রাখতে ব্যবস্থা নেওয়া হলেও সফলতা নেই বললেই সারে।
নাম প্রকাশে অনিচ্ছুক মৌলভীবাজারের জনৈক ট্রাফিক ইন্সপেক্টর জানান, পৌরসভা থেকে অবৈধ রিক্সার ব্যাপারে কোনো পদক্ষেপ নেওয়া হচ্ছে না। পাশাপাশি প্রশাসনিক জটিলতার কারণে ইলেকট্রিক চার্জে চালিত টমটম গাড়ির ব্যাপারেও ব্যবস্থা নেওয়া যাচ্ছে না। এ কারণে শহরে অতিরিক্ত রিক্সা ও টমটম গাড়ির চাপে যানজটের সৃষ্টি হচ্ছে। আমাদের পক্ষ থেকে চেষ্টা চালানো হচ্ছে যাতে কোনো রাস্তায় যানজট সমস্যার সৃষ্টি না হয়। তিনি আরও জানান, ঈদ উপলক্ষে শহরে যান চলাচল স্বাভাবিক রাখতে কার্যকর ব্যবস্থা নেওয়া হয়েছে। শহরকে যানজটমুক্ত রাখতে নিরলসভাবে কাজ করা হচ্ছে।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: