সর্বশেষ আপডেট : ৪ মিনিট ৪৪ সেকেন্ড আগে
বুধবার, ৭ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৩ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

নাইজেরিয়ায় শব্দদূষণ কমাতে গীর্জা ও মসজিদ বন্ধ ঘোষণা

1467355728নিউজ ডেস্ক : নাইজেরিয়ার লাগোস প্রদেশে উচ্চমাত্রার শব্দদূষণ কমাতে ৭০টি গীর্জা ও ২০টি মসজিদ বন্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ। এছাড়াও ১০টি হোটেল, পানশালা এবং ক্লাব হাউজও বন্ধ করে দেয়া হয়েছে বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

ধারণা করা হচ্ছে, দুই কোটি অধিবাসী অধ্যুষিত লাগোস শহরে গাড়ির হর্ন, আযান, চার্চে উচ্চস্বরে সংগীত ইত্যাদির মাধ্যমে প্রায় অব্যাহতভাবে উচ্চমাত্রার শব্দ উৎপাদন হয়।

প্রাদেশিক সরকার ঘোষণা দিয়েছিল আফ্রিকার বৃহত্তম এই শহরটি ২০২০ সালের মধ্যে শব্দদূষণমুক্ত করা হবে। সেই ধারবাহিকতায় এই পদক্ষেপ নিলো তারা।

এরা আগে গত আগস্টে লাগোসের প্রাদেশিক পরিবেশ সুরক্ষা সংস্থা (এলইপিএ) অধিবাসীদের অভিযোগের ভিত্তিতে ২২টি বাণিজ্যিক ভবন বন্ধ করে দেয়।

সাম্প্রতিক এই অভিযানের সাধারণ ব্যবস্থাপক বোলা শাবি বলেন, তার সংস্থা কোনো ভবনে অস্থায়ীভাবে নির্মিত কিংবা তাঁবু-সামিয়ানা টানিয়ে ধর্মীয় প্রার্থনা হতে দেবে না।

শাবি বলেন, `শব্দের মাত্রা ৩৫ শতাংশ কমেছে। কিন্তু তা এখনো উত্তীর্ণ হওয়ার মতো যথেষ্ঠ নয়।অভিযানের ধারা অব্যাহত রাখা হবে এবং আমরা নিজেরাই লক্ষ্য নির্ধারণ করেছি। আমরা ২০২০ সালের মধ্যে লাগোস শহরকে শব্দদূষণমুক্ত করতে চাই।’

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: