সর্বশেষ আপডেট : ১৩ মিনিট ২৪ সেকেন্ড আগে
শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

হাজিদের নিরাপত্তার জন্য ব্রেসলেট প্রযুক্তির পরিকল্পনা

full_779749981_1467352662নিউজ ডেস্ক: মক্কাগামী হাজিদের নিরাপত্তা নিশ্চিত করতে এবারের হজে বিশেষ প্রযুক্তির ইলেক্ট্রনিক আইডেন্টিফিকেশন ব্রেসলেট (ই-ব্রেসলেট) ব্যবহারের পরিকল্পনা করছে সৌদি কর্তৃপক্ষ। এসব ব্রেসলেটে হাজিদের ব্যক্তিগত ও চিকিৎসা সংক্রান্ত তথ্য থাকবে। আর এর মধ্য দিয়ে হাজিদের সেবা প্রদানে এবং তাদের শনাক্ত করতে কর্তৃপক্ষের সুবিধা হবে বলে মনে করা হচ্ছে। সৌদি প্রেস এজেন্সির বরাত দিয়ে কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা খবরটি নিশ্চিত করেছে।

হজ পালনের উদ্দেশে প্রতি বছর বিভিন্ন দেশ থেকে লাখ লাখ মুসলিম মক্কা ও মদিনায় গমন করেন। তবে গত বছর হজ ব্যবস্থাপনায় ব্যর্থতার জন্য বড় ধরনের প্রশ্নের মুখে পড়ে দেশটি। সৌদি সরকারের হিসেব অনুযায়ী, গত বছর মিনায় হজ পালনের সময় পদদলিত হয়ে ৭৬৯ জন হাজি নিহত হন। তবে ইরান সরকার ও বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোর দাবি, মৃতের প্রকৃত সংখ্যা দুই হাজারের বেশি। তাছাড়া মক্কায় ক্রেন ভেঙে পড়েও শতাধিক হাজির মৃত্যু হয়।

মিনায় পদদলনের ঘটনার পর থেকেই আঞ্চলিকভাবে শত্রু দেশ বলে বিবেচিত ইরান ছাড়াও অন্য অনেক দেশের তোপের মুখে পড়ে সৌদি সরকার।
এমন প্রেক্ষাপটে হজে নিরাপত্তা জোরদার করার কথা ভাবছে সৌদি সরকার। এ বছরের হজে যে ই-ব্রেসলেট ব্যবহার করার কথা ভাবা হচ্ছে তা পানি প্রতিরোধক। জিপিএস-এর সঙ্গে যুক্ত থাকবে এটি। এ ডিভাইসটি পরিচয় শনাক্তের পাশাপাশি হাজিদেরকে নামাজের সময়গুলো বলে দেবে। এছাড়া অন্য ভাষাভিাষিদের যোগাযোগে সহায়তা করতে বহু-ভাষার হেলপ ডেস্কের ব্যবস্থা রাখা হবে।

সৌদি সংবাদমাধ্যমের তথ্য অনুযায়ী মক্কার গ্র্যান্ড মসজিদে এক হাজারের মতো নতুন নজরদারি ক্যামেরা স্থাপন করা হয়েছে। এসব ক্যামেরার মধ্য দিয়ে হাজিদের চলাচল পর্যবেক্ষণ করা হবে।

সূত্র: আল জাজিরা

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: