সর্বশেষ আপডেট : ৪ ঘন্টা আগে
রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২০ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

হাত দিয়ে খাবার খাওয়ার অসাধারণ উপকারীতা

full_902150811_1467316052লাইফষ্টাইল ডেস্ক: হাত দিয়ে খেতেই বেশী সাচ্ছন্দবোধ করেন এদেশের মানুষ। তবে বিভিন্ন দেশের সাথে তাল মিলিয়ে আর আধুনিক যুগে এসে হাত দিয়ে খাওয়ার বদলে শহুরে সমাজে চামচ দিয়ে খাওয়ার রীতি চলে এসেছে। যদিও এ ক্ষেত্রে আবার পরিস্কার পরিচ্ছন্নতার বিষয়টি নিশ্চিত থাকে।

তবে হাত দিয়ে খাবার খাওয়ার যে অসাধারণ উপকারিতা রয়েছে তার কিছুই নেই চামচ দিয়ে খাওয়ার মধ্যে।

আসুন জেনে নিই হাত দিয়ে খাওয়ার সুবিধাগুলো-

মন:
বেশির ভাগ সময়ই দেখা যায় যারা চামচ দিয়ে খান, তারা খাবারের দিকে না তাকিয়েই তা মুখে পুরে দেন। হাত দিয়ে খেলে কিন্তু তা হয় না। খাবার হাতে নেয়ার সময় প্রতিবার খাবারের দিকে তাকাতে হয়। এর ফলে অনেক বেশি মনযোগ সহকারে খাওয়া যায়। বিশেষজ্ঞদের মতে, মন দিয়ে খেলে হজম ভাল হয়।

হজম:
ত্বক আমাদের পঞ্চ ইন্দ্রিয়ের একটা। আঙুলের ডগায় অনেক বেশি স্নায়ু থাকায় স্পর্শের মাধ্যমে খুব সহজে কোনও বস্তুকে বুঝতে পারি আমরা। হাতে করে খাবার খেলে স্পর্শের সঙ্গে সঙ্গেই মস্তিষ্ক পাকস্থলীতে সিগন্যাল পাঠায়। পাকস্থলী যেহেতু আগে থেকেই খাবারের ধর্ম অনেকটাই আঁচ করতে পারে তাই হজমেও সুবিধা হয়।

জিভকে রক্ষা:
দেখে কি বোঝা যায় খাবার গরম না ঠান্ডা! চামচে করে যেই না মুখে পুড়েছেন অমনি জিভটাই পুড়ে গেল। তারপর কয়েক দিন বিচ্ছিরি জ্বালা নিয়ে কাটাতে হবে। মন আর পেট ভরে খেতে পারবেন না। হাত দিয়ে খেলে এই দুর্ঘটনা থেকে তো রেহাই পাওয়াই যায়, আঙুলের ত্বক অনেক পুরু হওয়ায় ক্ষতির পরিমাণ কম হয়।

ডায়াবেটিস প্রতিরোধ:
ক্লিনিক্যাল নিউট্রিশন নামে জার্নালে প্রকাশিত তথ্য অনুযায়ী, টাইপ-২ ডায়াবেটিসে আক্রান্তরা খুব দ্রুত খান। আবার সমীক্ষা করে দেখা গিয়েছে, যারা চামচ ব্যবহার করেন তারাও তূলনামূলকভাবে দ্রুত খেয়ে থাকেন।

দ্রুত খেলে হজমের সঙ্গে রক্তে শর্করার মাত্রারও হেরফের ঘটে। তাই এই ধরনের রোগীদের উচিত হাত দিয়ে খাওয়া।

উপকারী ব্যাকটিরিয়া:
আমাদের হাতে বেশ কিছু উপকারী ব্যাকটিরিয়াও রয়েছে। পরিবেশের বেশ কিছু ক্ষতিকারক অনুজীবীদের থেকে আমাদের রক্ষা করে। হাতে করে খাবার সময় এই ধরনের উপকারী ব্যাকটিরিয়াও খাদ্যনালীতে প্রবেশ করে হজমে সাহায্য করে। তবে তাই বলে হাত না ধুয়ে খেতে যাবেন না যেন। সেটা কিন্তু খুবই অস্বাস্থ্যকর।

খাওয়া নিয়ন্ত্রণ:
বিশেষজ্ঞেরা জানাচ্ছেন, খুব দ্রুত যারা খান, তাদের খাবার পরিমাণটাও অনেক বেশি। কারণ, পেট যে ভর্তি হয়ে গিয়েছে সেই সিগন্যাল পাওয়ার আগেই আরও কিছুটা খেয়ে ফেলেন তারা। এখানেই লুকিয়ে আছে হাত দিয়ে খাবার আর একটা সুফল। হাত দিয়ে খেলে তা প্রয়োজনের তুলনায় বেশি খেয়ে আর কষ্ট পেতে হবে না।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: