সর্বশেষ আপডেট : ৪ ঘন্টা আগে
বৃহস্পতিবার, ২৭ এপ্রিল, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১৪ বৈশাখ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

যুক্তরাজ্যে হিজাব-বোরকা পরা মুসলিম নারীদের লক্ষ্য করে হামলা

150212122104_muslim_student_uk_640x360_pa_nocreditআন্তর্জাতিক ডেস্ক: ২০১৫ সালের এক সমীক্ষা অনুসারে, গত বছর অর্থাৎ ২০১৫ সালে যুক্তরাজ্যে মুসলিমদের লক্ষ্য করে হামলা, তাদের অপদস্থ করার ঘটনা পূর্বের তালিকায় ৩২৬ শতাংশ বেড়েছে। আর এসব হামলার প্রধান টার্গেট হচ্ছে মূলত হিজাব-বোরকা পরা মুসলিম নারীরা।

‘টেল মামা’ নামে একটি বেসরকারি প্রতিষ্ঠানের এক সমীক্ষায় এ চিত্র উঠে এসেছে। প্রতিষ্ঠানটি মুসলিমদের প্রতি বিদ্বেষমূলক বিভিন্ন ঘটনা নিয়ে গবেষণা করে। টেল মামা’র প্রধান শহিদ মালিক জানিয়েছেন, গত বছর মুসলিমদের লক্ষ্য করে ১ হাজার ১২৮টি হামলার ঘটনার কথা তারা জানতে পেরেছেন।

যুক্তরাজ্যের ১৫টি পুলিশ ফোর্সের দেয়া রিপোর্ট থেকে সমীক্ষাটি করা হয়েছ। শহিদ মালিক বলছেন, এসব বিদ্বেষের প্রধান শিকার হচ্ছে মুসলিম নারীরা যারা হিজাব বা নিকাব ব্যবহার করেন। হামলার দশ শতাংশেরও বেশি ঘটছে স্কুল-কলেজে, আর হামলাগুলো করছে প্রধানত ১৩ থেকে ১৮ বছরর শ্বেতাঙ্গ কিশোর তরুণরা।

এসব বিদ্বেষমূলক বর্ণবাদী হামলার শিকার যারা হচ্ছেন তারা জানিয়েছেন, হামলার সময় আশপাশের প্রত্যক্ষদর্শীরা ঠেকানোর কোনো চেষ্টা করে না। মুসলিম বিদ্বেষের এই চিত্র এমন সময় বের হলো যখন গত সপ্তাহে ইউরোপীয় ইউনিয়ন থেকে এক গণভোটের পর বর্ণবাদী হামলা বেড়ে যাওয়া নিয়ে গভীর উদ্বেগ তৈরি হয়েছে।

শাহিদ মালিক মালিক সতর্ক করে দিয়ে বলেছেন, সরকার যদি দ্রুত এদিকে নজর না দেয়, ব্রিটেনের সংখ্যালঘু জনগোষ্ঠীর জন্য, বিশেষ করে মুসলমানদের জন্য, ঘোরতর বিপদ নেমে আসবে। ব্রিটেনে মুসলিম জনসংখ্যা বর্তমানে ৩০ লাখের মতো এবং মুসলমানদের সংখ্যা সবচেয়ে দ্রুত হারে বাড়ছে।

fakhrul_islam

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: