সর্বশেষ আপডেট : ৬ ঘন্টা আগে
শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৬ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মন্দিরে গোমাংস রেখে দাঙ্গা বাধানোর চেষ্টা!

photo-1467289644নিউজ ডেস্ক : মন্দিরে গরুর মাংস রেখে দাঙ্গা লাগানোর চেষ্টা করছিল ভারতের হায়দরাবাদ থেকে আটক সন্দেহভাজন ১১ জঙ্গি। এ তথ্য জানিয়েছে ভারতের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা (এনআইএ)। একইসঙ্গে সুযোগ বুঝে ভারতের বিভিন্ন স্থানে জঙ্গি হামলার ছক এবং বিভিন্ন ক্ষেত্রে খ্যাতিমানদের অপহরণের ছকও কষা হয়েছিল বলে দাবি গোয়েন্দাদের।

এনআইএ জানায়, গত মঙ্গলবার রাতে তুরস্কে বিমানবন্দরে আত্মঘাতী হামলা চালানোর পর জঙ্গিদের লক্ষ্য ছিল ভারতে নাশকতা করার। আর এই নাশকতার প্রশ্নে প্রথমে সাম্প্রদায়িক দাঙ্গা বাধানোই ছিল মূল লক্ষ্য।

গোয়েন্দারা জানান, আটক ব্যক্তিরা হায়দরাবাদের চারমিনারের কাছে ভাগ্যলক্ষ্মী মন্দিরে গরুর মাংস রেখে রমজানের সময় শহরজুড়ে দাঙ্গা বাধানোর ছক কষছিল। এ ছাড়া ভারতের বিভিন্ন স্থানের মন্দিরগুলোর বেলায়ও একই পরিকল্পনা করেছিল।

গতকাল বুধবারের অভিযানে হায়দরাবাদ থেকে মুহাম্মদ ইলিয়াস ইয়াজদানি, মুহাম্মদ ইব্রাহিম ইয়াজদানি, হাবিব মুহাম্মদ, মুহাম্মদ ইরফান, আবদুল বিন আহমেদ আল মামুদি, সৈয়দ নিয়ামতুল্লা হুসেইনি, মুজফফর হুসেন রিজওয়ান, মুহাম্মদ আতাউল্লা রহমান, আবদুল কাদের মহসিন মেহমুদ, এ এম আজহার, মুহাম্মদ আরবাজ আহমেদকে গ্রেপ্তার করে পুলিশ। এঁদের প্রত্যেকের বয়স ২৪ থেকে ৩৫ বছরের মধ্যে। এঁরা প্রত্যেকেই স্নাতক পাস এবং প্রকৌশলী। মূলত এঁরা সিরিয়া থেকে আসা নির্দেশের ভিত্তিতেই ভারতে নেটওয়ার্ক তৈরির কাজ করতেন বলে জানা গেছে।

আটক জঙ্গিদের জেরার পর পুলিশ জানায়, আটক ব্যক্তিরা সবাই নিজেদের ইসলামিক স্টেটের (আইএস) প্রধান আবুবকর আল বাগদাদির অনুগামী বলে মনে করেন। এঁরা মূলত জুনুদ আল খলিফা এ হিন্দের সদস্য। এই সংগঠনটি আইএসের  ভারতীয় শাখা। সিরিয়ার শীর্ষ স্তরের আইএস ভারতের হায়দরাবাদের এই গোষ্ঠীকে পরিচালনা করত।

গোয়েন্দাদের সন্দেহ, এরা ভারতে বসে ‘মাল-ই-গনিমত’ (তোলা আদায়, মুক্তিপণ আদায়ের মতো নানা পরিকল্পনা করে তহবিল সংগ্রহের চেষ্টায় ছিল)। সেই সঙ্গে সংগঠন যত দিন না মজবুত হতো তত দিন ভারতের বিভিন্ন রাজ্যে সাম্প্রদায়িক সম্প্রীতি বানচালের চেষ্টা চালাতেন তাঁরা। যার মধ্যে মন্দিরে মন্দিরে গরুর মাংস রেখে দাঙ্গা বাধিয়ে দেওয়ার পরিকল্পনাই ছিল এঁদের মুখ্য উদ্দেশ্য।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: