সর্বশেষ আপডেট : ৭ মিনিট ৫২ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৪ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মানব সম্পদে ভারত-পাকিস্তান থেকে এগিয়ে বাংলাদেশ

full_869278336_1467263934নিউজ ডেস্ক: প্রতিবছরই বিশ্বজুড়ে মানব সম্পদের উৎষকতা বৃদ্ধি নিয়ে রিপোর্ট বের করে রাষ্ট্রপুঞ্জ। চলতি বছরে যে রিপোর্ট বের হয়েছে তাতে ভারত-পাকিস্তানের থেকে এগিয়ে রয়েছে বাংলাদেশ। আর এ তালিকায় প্রথমে রয়েছে ফিনল্যান্ড ও এর পরেই রয়েছে নরওয়ে।

মানব সম্পদের দক্ষতা থেকে শুরু করে একাধিক বিষয় সম্মিলিত করে দেখা হয় তা দেশের আর্থিক উন্নয়নে কতটা সাহায্য করে, এভাবেই মাপা হয় মানব সম্পদের উৎকর্ষতা বা ‘হিউম্যান ক্যাপিটাল ইনডেক্স’। এই রিপোর্টের ভিত্তিতে বোঝা যায় একটি দেশের মানব সম্পদ কতটা উন্নত।

এ তালিকায় বাংলাদেশ ১০৪ নম্বরে আছে। এর পরেই অর্থাৎ ১০৫-এ রয়েছে ভারত। এছাড়া শ্রীলঙ্কা এবং ভুটানও ভারতের অনেক আগে রয়েছে। তবে পাকিস্তান প্রতিবেশি দেশগুলো থেকে অনেকটাই পিছিয়ে আছে। তাদের স্থান ১১৮-তে।

প্রতিবছরই রাষ্ট্রপুঞ্জ সামগ্রিকভাবে এই ‘হিউম্যান ক্যাপিটাল ইনডেক্স’ পরিমাপ করে। কিন্তু এবার যে রিপোর্ট পেশ করেছে তাতে বাংলাদেশ ও ভারত কিছুটা পিছিয়ে গিয়েছে।

গতবার মোট ১২৪টি দেশের হিউম্যান ক্যাপিটাল ইনডেক্সে মধ্যে বাংলাদেশের স্থান ছিল ৯৯ আর ভারত ছিল ১০০-এ। এবার ১৩০টি দেশে এই ইনডেক্স মাপা হয়েছে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: