সর্বশেষ আপডেট : ২৭ মিনিট ১৩ সেকেন্ড আগে
শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

রাস্তার সাথে দুশমনি, শ্রীমঙ্গলে বন্দিদশায় পাঁচ পরিবার

Exif_JPEG_420শ্রীমঙ্গল সংবাদদাতা :: শ্রীমঙ্গলে প্রভাবশালী কর্তৃক রাস্তা বন্ধ করায় এক গ্রামের পাঁচটি অসহায় পরিবার দুর্ভোগের মুখে পড়েছে। চলাচলের একমাত্র রাস্তাটি কেটে ফেলায় তারা অনেকটা বন্দি জীবন যাপন করছেন।

এ ব্যাপারে প্রশাসনের দ্বারস্থ হয়েও কোন উপায় মিলছে না। প্রভাবশালী ব্যক্তি নিজের ব্যক্তি মালিকানা জমির দোহাই দিয়ে অমানবিক এই কাজটি করে যাচ্ছেন।

জানা গেছে, উপজেলার সিন্দুরখান ইউনিয়ন পরিষদের দক্ষিণটুক গ্রামে  ১০/১২টি পরিবার প্রায় ৩৬ বছর ধরে স্থায়ীভাবে বসবাস করে আসছেন। প্রত্যন্ত গ্রামীণ জনপদে এই পরিবারগুলোর চলাফেরার জন্য নির্দিষ্ট কোন রাস্তা না থাকায় তারা পার্শ্ববর্তী মরা গাং নামে একটি ছড়ার পাশ দিয়ে এযাবত চলাচল করে আসছিল।

এলাকাবাসী অভিযোগ করেন, স্থানীয় এক প্রভাবশালী ব্যক্তি সম্প্রতি পার্শ্ববর্তী মরা গাঙ নামে ছড়ার পাশের এই রাস্তার প্রায় ২৫০ ফুট মাটি কেঁটে বেঁড়া দেয়। এতে রাস্তাটি সংকীর্ণ হয়ে চলাচলের অনুপযোগী হয়ে পড়ে। এছাড়া ছড়ার উপর একটি বাঁশের সাকোঁ ভেঙ্গে ফেলায় ছড়ার এপার ওপার যাতায়াত বন্ধ হয়ে যায়। বিকল্প ব্যবস্থা না থাকায় এই রাস্তার উপর নির্ভরশীল পরিবারগুলো চরম দুর্ভোগের মুখে পড়েছে।

রাস্তার অভাবে এখানকার ৭টি পরিবার বিবাদ এড়াতে এরই মধ্যে শ্রীমঙ্গল শহরে নতুন করে বসতি গড়ে তুললেও বাকি পরিবারগুলো সেখানেই রয়ে গেছে। রাস্তা বন্ধ করার প্রতিবাদে ৫ পরিবারের পক্ষে জনৈক সিরাজুল ইসলাম গত ২৫ এপ্রিল স্থানীয় সিন্দুরখান ইউপি চেয়ারম্যান’র মাধ্যমে সহকারী কমিশনার (ভূমি) বরাবর একটি অভিযোগ দায়ের করেন। একই সাথে স্থানীয় উদ্যোগী যুবক হারিছ মিয়া প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে বিষয়টির সুষ্টু সমাধানে প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করেন।

Exif_JPEG_420স্থানীয়দের অভিযোগের ভিত্তিতে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নূরুল হুদা অভিযোগের সত্যতা যাচাই করতে গত ১৯ মে ঘটনাস্থল পরিদর্শনে কর্মকর্তা প্রেরণ পূর্বক তার কার্যালয়ে এক শুনানির আয়োজন করেন। এসময় অভিযোগের সত্যতা পাওয়ায় তিনি ‘পাবলিক ইজমেন্ট রাইট’ আইন লঙ্ঘিত করার দায়ে একই গ্রামের মতিউর রহমান নামে ওই প্রভাবশালীকে নোটিশ পাঠান। এতে গ্রামের ৫ পরিবারের সদস্যদের যাতায়াতের ছড়ার পাশের রাস্তায় চলাচলে কোন রকম বিঘ্ন সৃষ্টি না করতে বলা হয়, অন্যথায় তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহনের নির্দেশনা দেয়া হয়েছে।

গতকাল মঙ্গলবার এ বিষয়ে মতিউর রহমানের সাথে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, প্রকৃত পক্ষে এখানে কোন রাস্তা নেই, আর আমি জমির বৈধ মালিক, এসিল্যান্ড বললেই রাস্তা দিতে হবে এমন কোন কথা নেই।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: