সর্বশেষ আপডেট : ৬ ঘন্টা আগে
রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৭ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

‘রুশ বোমারু বিমানকে ১০ বার সতর্ক করা হয়েছিল’

full_1124989100_1467142900নিউজ ডেস্ক: রাশিয়ার কাছে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোয়ান ক্ষমা চেয়েছেন বলে জানিয়েছে মস্কো। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কাছে পাঠানো এক বার্তায় এরদোয়ান ভূপাতিত বিমানটির নিহত পাইলটের পরিবারের প্রতি ‘সমবেদনা ও গভীর শোক’ জানিয়েছেন। ক্রেমলিনের একজন মুখপাত্রের বরাতে বিবিসি সূত্রে এ তথ্য জানা গেছে।

তবে তুরস্কের দাবি, সীমান্ত লঙ্ঘণ করার পর ১০ বার সতর্ক করা হলেও রুশ বোমারু বিমানটি সতর্কতার তোয়াক্কা করেনি।

গেল নভেম্বরের এই ঘটনায় তুরস্ক ক্ষমা না চাওয়ায় ক্ষুব্ধ হয় মস্কো। প্রতিক্রিয়ায় তুরস্কের উপর বাণিজ্যিক ও দেশটিতে প্যাকেজ ট্যুরের ওপর নিষেধাজ্ঞা জারি করে রাশিয়া।

পুতিন বলেছিলেন, রাশিয়ার কাছে ক্ষমা না চাওয়া পর্যন্ত এসব নিষেধাজ্ঞা বহাল থাকবে।

ক্রেমলিনের মুখপাত্র দমিত্রি পেশকভ জানান, যা ঘটেছে তার জন্য গভীর দুঃখ প্রকাশ করে এরদোয়ান সম্পর্ক স্বাভাবিক করার আগ্রহ প্রকাশ করেছেন।

পেশকভ বলেন, ‘বার্তার মূল বক্তব্য হল, রাশিয়া তুরস্কের বন্ধু এবং কৌশলগত অংশীদার, তুর্কি কর্তৃপক্ষ যার সঙ্গে সম্পর্ক নষ্ট করতে চায় না’। রেমলিনের এই বিবৃতির বিষয়ে শেষ খবর পাওয়া পর্যন্ত তুরস্ক কর্তৃপক্ষের কোনো মন্তুব্য জানা যায়নি।

২০১৫ সালের ২৪ নভেম্বর তুর্কি-সিরিয়া সীমান্তে রাশিয়ার একটি এসইউ-২৪ বোমারু বিমানকে কয়েকটি তুর্কি এফ-১৬ জঙ্গিবিমান গুলি করে ভূপাতিত করে। রুশ বিমানটি সিরিয়ার লাতাকিয়া প্রদেশের জাবাল তুর্কমেন এলাকায় বিধ্বস্ত হয়। এতে বোমারু বিমানটির পাইলট নিহত হন।

হেলিকপ্টার যোগে উদ্ধার অভিযানে আসা রুশ বাহিনী তুর্কি সমর্থিত সিরীয় বিদ্রোহীদের গুলির মুখে পড়লে একজন রুশ মেরিন সেনা নিহত হন।

অপরদিকে রাশিয়া বলেছে, বোমারু বিমানটি সিরীয় সীমান্তের ভিতরেই অভিযানে অংশ নিচ্ছিল এবং গুলি করার আগে কোনো সতর্কতা জানানো হয়নি।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: