সর্বশেষ আপডেট : ১১ ঘন্টা আগে
মঙ্গলবার, ২৭ জুন, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১৩ আষাঢ় ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

রাশিয়ার কাছে তুরস্কের দুঃখ প্রকাশ

photo-1467110860নিউজ ডেস্ক : সিরিয়ায় জঙ্গিবিরোধী অভিযান চলাকালে রাশিয়ার যুদ্ধবিমান ভূপাতিত করার ঘটনায় তুরস্ক দুঃখ প্রকাশ করেছে বলে জানিয়েছে মস্কো। গত বছর নভেম্বরে সিরিয়া-তুরস্ক সীমান্তে রুশ বিমান ভূপাতিতের ঘটনা ঘটে।

গতকাল সোমবার রাশিয়ার প্রেসিডেন্টের দপ্তরের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কাছে একটি চিঠি পাঠিয়েছেন। এতে যুদ্ধবিমানের নিহত পাইলটের পরিবারের প্রতি ‘সমবেদনা ও গভীর শোক’ প্রকাশ করা হয়েছে।

দিমিত্রি পেসকভ আরো বলেন, বিমান ভূপাতিতের ঘটনার জন্য এরদোগান গভীর দুঃখ প্রকাশের পাশাপাশি দুই দেশের সম্পর্ক পুনঃস্থাপনের কথা বলেছেন এরদোগান। চিঠিতে রাশিয়াকে বন্ধু এবং উন্নয়নের অংশীদার উল্লেখ করে বলা হয়, তুরস্ক এই সম্পর্ক নষ্ট করতে চায় না।

বিবিসি জানায়, রাশিয়ার কাছে ক্ষমা চাওয়ার পক্ষে তুরস্কের পক্ষ থেকে এখনো কোনো বক্তব্য পাওয়া যায়নি।

গত বছর ২৪ নভেম্বর সিরিয়া-তুরস্ক সীমান্তে রাশিয়ার একটি সুখোই এসইউ-২৪ বিমান গুলি করে ভূপাতিত করে তুরস্কের এফ-১৬এস বিমান। ওই ঘটনায় রাশিয়ার এক পাইলট নিহত হন। তুরস্ক জানায়, বিমানটি সীমান্ত অতিক্রম করে দেশটির আকাশসীমায় ঢুকে পড়ে। আর এটি ভূপাতিতের আগে অন্তত ১০ বার একে সতর্ক করা হয়। তবে রাশিয়া দাবি করে বিমানটি সিরিয়া সীমান্তেই ছিল। কখনোই সীমান্ত পার হয়ে তুরস্কে ঢোকেনি।

বিমান ভূপাতিতের ঘটনায় তুরস্ক ও সিরিয়ার মধ্যে প্রবল বিরোধ দেখা দেয়। এ ঘটনায় ক্ষমা না চাওয়ায় ক্ষুব্ধ হয় রাশিয়া। পরে তুরস্কের ওপর দেশটির পক্ষ থেকে বাণিজ্য নিষেধাজ্ঞা আরোপ করা হয়। একই সঙ্গে তুরস্ক ভ্রমণের বিভিন্ন প্যাকেজও নিষিদ্ধ হয় রাশিয়ায়। নিষেধাজ্ঞার কারণে রাশিয়ায় কার্যক্রম চালানো তুরস্কের অনেক অবকাঠামো প্রকল্প এবং দেশটির নাগরিকদের রাশিয়ায় কাজের সুযোগ বন্ধ হয়ে যায়। ওই সময় ভ্লাদিমির পুতিন ঘোষণা করেন তুরস্ক ক্ষমা না চাইলে কখনোই নিষেধাজ্ঞা তোলা হবে না।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: