সর্বশেষ আপডেট : ১১ মিনিট ৪৩ সেকেন্ড আগে
সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২১ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

চুনারুঘাটে অবৈধভাবে বালু উত্তোলনের মহোৎসব

c897604b-4153-4308-85c1-e29a4e7ab2a3চুনারুঘাট থেকে নিজস্ব সংবাদদাতা:
হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার গাজীপুর ইউনিয়নের মানিক ভান্ডার-বড়কের ও মুড়িছড়া থেকে অবৈধভাবে বালু উত্তোলন করছে ভুইয়া করপোরেশন নামে একটি প্রতিষ্ঠান। ফলে পরিবেশ হুমকির মুখে। সরকার হারাচ্ছে লক্ষাধিক টাকার রাজস্ব। অবৈধভাবে বালু উত্তোলনের অভিযোগে জেলা প্রশাসক, হবিগঞ্জ বরাবরে এলাকাবাসীর পে তাজুল হক খান নামে এক ব্যক্তি অভিযোগ দায়ের করে।

অভিযোগে জানা যায়, উসমানপুর মৌজার ২৫১/২৯৪নং ভারতের সীমান্তের দাগ দেখিয়ে বালু উত্তোলনকারী সুজাতুল হক ভুইয়া, রুবেল মিয়া খনিজ সম্পদ মন্ত্রণালয় থেকে লিজ আনে। ওই দাগে কোন প্রকার বালু নেই এবং বালু উত্তোলনের কোন আইনও বাংলাদেশে নেই। যেহেতু ভারতের সীমান্ত ঘেষা ১৫০ গজের ভিতরে কোন প্রকার কাজ করা নিষেধ। ওই বালু ব্যবসায়ীরা জোরপূর্বকভাবে মানিকভান্ডার ও বড়কের নামক স্থানের মালিকানা মুড়িছড়া থেকে ৬ সিলিন্ডার ড্রেজার মেশিন দিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করে প্রতিদিন ৩০/৪০টি ট্রাক্টর বোঝাই করে চুনারুঘাট সহ দেশের বিভিন্ন স্থানে পাচার করছে। ফলে রাস্তা-ঘাট, ফসলি জমি, বসতি বাড়ি ঘরসহ বিভিন্ন ভাবে ভাঙ্গনের সৃষ্টি হয়েছে এবং পরিবেশ হুমকির সম্মুখীন হয়ে পড়েছে।

এ ব্যাপারে জেলা প্রশাসক, অনুলিপি উপজেলা নির্বাহী কর্মকর্তা, উপজেলা চেয়ারম্যান, স্থানীয় ইউপি চেয়ারম্যান বরাবরে এলাকাবাসীর পে আবেদন করলেও এর কোন সুফল দেখা যাচ্ছে না। এ ব্যাপারে প্রশাসনের উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে সুবিচার পাওয়ার জন্য এলাকাবাসীরা জোর দাবী জানিয়েছেন।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: