সর্বশেষ আপডেট : ৩৯ সেকেন্ড আগে
শুক্রবার, ২ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৮ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ঈদের ছুটিতে এটিএম সেবা সার্বক্ষণিক চালুর নির্দেশ

photo-1467085646নিউজ ডেস্ক : ঈদুল ফিতরের ছুটির সময় গ্রাহকের নগদ টাকা সংগ্রহ ও লেনদেনের সুবিধার্থে অটোমেটেড টেলার মেশিনের (এটিএম) বুথ সার্বক্ষণিক চালু রাখার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এ সময় বুথগুলোতে পর্যাপ্ত নগদ টাকার সরবরাহ ও নিরাপত্তা নিশ্চিত করতেও নির্দেশ দেওয়া হয়েছে।

গতকাল সোমবার বাংলাদেশ ব্যাংক এক সার্কুলার জারি করে দেশের সব তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহীদের বরাবর এ নির্দেশনা পাঠানো হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের সার্কুলারে বলা হয়, ছুটির কারণে সব ব্যাংক বন্ধ থাকবে। এ সময় গ্রাহকরা এটিএম মেশিন, পস মেশিন ও ই-পেমেন্ট গেটওয়ে ব্যবহার করে ইলেকট্রনিক পদ্ধতিতে লেনদেন করবেন। লেনদেনের সুবিধার্থে সার্বক্ষণিক এটিএম ও পস নেটওয়ার্ক চালু রাখার পাশাপাশি নগদ টাকার সরবরাহ নিশ্চিত করতে হবে। কোনো অবস্থাতেই যেন বুথ বন্ধ না থাকে।

বুথের নিরাপত্তা নিশ্চিত করতে প্রতিটি বুথে সব সময় পাহারাদারের সতর্ক থাকার নির্দেশ দিতে সার্কুলারে বলা হয়েছে।

পস মেশিন ব্যবহার করে যাতে নির্ধারিত সেবা বা পণ্যমূল্যের বেশি না নেওয়া হয়, সে বিষয়ে নজর রাখা, এটিএম ও পস মেশিনে লেনদেনের সঙ্গে সঙ্গে এসএমএস দেওয়া, পস সেবা বন্ধ থাকলে তা নোটিস দিয়ে আগেই গ্রাহককে জানাতে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

এ ছাড়া লেনদেনের ক্ষেত্রে কোনো অবস্থাতেই গ্রাহক যেন হয়রানির শিকার না হয়, তার ব্যবস্থা গ্রহণ করতে সব তফসিলি ব্যাংককে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

ঈদুল ফিতর ঘিরে টানা নয় দিনের সরকারি ছুটিতে দেশের সরকারি অফিস, ব্যাংক, বিমা ও শেয়ারবাজারসংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো বন্ধ থাকবে। তবে ব্যবসায়ীদের অনুরোধে বিশেষ ব্যবস্থায় ২, ৩ ও ৪ জুলাই বাণিজ্যিক এলাকার বিশেষ কিছু ব্যাংক শাখায় লেনদেন চলানো হবে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: