সর্বশেষ আপডেট : ১১ মিনিট ২১ সেকেন্ড আগে
বুধবার, ৭ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৩ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

যুক্তরাজ্যে চাকরি হারাতে পারেন পাঁচ লাখ বাংলাদেশি: রুশনারা আলী

rushnara_aliপ্রবাস ডেস্ক:
পাঁচ লাখ বাংলাদেশির চাকরি হারানোর আশঙ্কা প্রকাশ করছেন যুক্তরাজ্যের এমপি রুশনারা আলী। তিনি মনে করছেন, ব্রেক্সিট হলে অর্থাৎ ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেন বের হয়ে আসলে সেটা বাংলাদেশিদের জন্য ভালো হবে না। কারণ বেক্সিট হলে চাকরি হারাবে পাঁচ লাখ বাংলাদেশি। রুশনারা বলেন, এটি হলে বাংলাদেশিরাই বেশি ক্ষতিগ্রস্ত হবে। আনুপাতিক হিসেবে দেখা যাচ্ছে, ব্রিটিশদের চেয়ে বাঙালিসহ অন্য অভিবাসীরাই বেশি চাকরি হারাবে। রোববার ব্রিটেনের সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি এমন মন্তব্য করেছেন।

এমপি রুশনারা আলী ব্রেক্সিটের বিপক্ষে অবস্থান নিয়েছেন। তার যুক্তি, ১৯৭৫ সালের পর থেকে যুক্তরাজ্যের অর্থনৈতিক ভিত মজবুতের প্রধান নিয়ামক ইউরোপি ইউনিয়নের সদস্য হওয়া। ইইউতে একক বাজারের অংশ হিসেবে যুক্তরাজ্য সবচেয়ে শক্তিশালী অবস্থান তৈরি করে নিয়েছে। রয়েছে নিরাপদেও। সেই অবস্থানকে আরও সুদৃঢ় করা প্রয়োজন। সেটা করতে হলে আমাদেরকে ইইউ জোটের মধ্যেই থাকতে হবে। তিনি মনে করেন, ইইউ থেকে যুক্তরাজ্য বেরিয়ে গেলে এক ভয়ানক অর্থনৈতিক চাপে পড়তে হবে।

তিনি বলেছেন, ইইউ থেকে বেরিয়ে গেলে অর্থনৈতিক দুরবস্থার কারণে বাংলাদেশিসহ এথনিক মাইনোরিটির লোকজন বেশি ক্ষতিগ্রস্ত হবে। ইইউতে থাকার কারণেই বাংলাদেশসহ নন ইউরোপিয় দেশ থেকে কারি শেফ আনতে ভিসা পাওয়া যাচ্ছে না।

রুশনারা আলী বলেছেন, কারি শিল্পের জন্মদাতা এথনিক কমিউনিটি। যুক্তরাজ্যের বাইরে থেকে দক্ষ মাইগ্রেট আনার আইনগত কড়াকড়ি ইইউতে থাকা বা না থাকার সঙ্গে সম্পৃক্ত নয়। এটি ক্ষমতাসীন দলের সৃষ্ট ইমিগ্রেশন নীতির একটি ভুল পলিসি। ক্ষমতাসীনরা নিজের তৈরি নীতিকে এখন অন্যের ঘাড়ে চাপিয়ে দিচ্ছে। ব্রিটেনকে অর্থনৈতিক সমৃদ্ধি অর্জনের জন্য এবং বাহিরে কাজের ব্যবসা-বাণিজ্যের সুযোগ-সুবিধা বাড়ানোর লক্ষ্যে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে থেকেই যুদ্ধ করে যেতে হবে।

যুক্তরাজ্য ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে থাকবে কি থাকবে না এ নিয়ে গণভোট হয়েছে। যুক্তরাজ্যে বাংলাদেশি তিনজন এমপি রয়েছেন। তারা যুক্তরাজ্যকে ইউরোপীয় ইউনিয়নে রাখার পক্ষে। রুশনারা ছাড়াও রয়েছেন এমপি রূপা হক ও এমপি টিউলিপ সিদ্দিক।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: