সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৪ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

অপরাধীর অভাবে বন্ধ হচ্ছে নেদারল্যান্ডসের জেল!

full_23210780_1467037578ডেইলি সিলেট ডেস্ক:: বিশ্বে দিন দিন অপরাধীর সংখ্যা বাড়ছে। আর বাংলাদেশ সহ বিভিন্ন দেশ অপরাধীদের সংখ্যার কারণে জেলে রাখতে হিমশিম খাচ্ছে। এছাড়াও বিভিন্ন দেশ অপরাধীদের জন্য নতুন নতুন জেলখানা তৈরি করছে।

এমন অবস্থায় যদি কোনো দেশ অপরাধীর অভাবে জেলখানা বন্ধ করে দেয় তাহলে শুনতে একটু অবাক লাগারই কথা। তবে অবাক লাগলেও এই ঘটনাটি ঘটছে নেদারল্যান্ডসে।

১৮টি জেল বন্ধ করে দিচ্ছে সেদেশের সরকার। এর একমাত্র কারণ হলো অপরাধীর অভাব। এর পেছনে অবশ্য দীর্ঘমেয়াদি পরীক্ষা-নিরীক্ষা রয়েছে। জেলে পচিয়ে শাস্তি দেওয়ার দিকে না ঝুঁকে বরং দোষীকে সামাজিক কাজে ব্যবহার করেই তাকে মূল স্রোতে ফেরানো হয়।

নেদারল্যান্ডসে ইলেক্ট্রনিক অ্যাঙ্কেল মনিটরিং সিস্টেম এর মাধ্যমে একটি প্রযুক্তির সাহায্যে অপরাধীদের ওপর এক দিকে নজর রাখা হয়, অন্য দিকে তাদের সামাজিক এবং তাদের দৈনন্দিন কাজে উত্‍সাহ দেওয়া হয়।

জাস্টিস মিনিস্টার আর্ড ফান ডার স্তেউর পার্লামেন্টে ঘোষণা করেছেন, নেদারল্যান্ডসের মতো ছোট দেশে আলাদা আলাদা প্রান্তে জেল সচল রাখার অর্থ পুরো জেল ব্যবস্থাতকে সচল রাখা। তাই জেলগুলি বন্ধ করার কথা ভাবা হয়েছে।

অবশ্য এর আগে নেদারল্যন্ডসের প্রতিবেশী দেশ নরওয়ে থেকে ২৪০ জেলবন্দি অপরাধী এনে একটি জেল সচল রাখা হয়েছিল। কিন্তু আর এমন করতে নারাজ সরকার।

এর ফলে প্রায় দেড় হাজার কর্মী কাজ হারাচ্ছেন। প্রায় ৭০০ জন কর্মীকে অন্যান্য সরকারি কাজে পুনর্বহাল করা হবে বলে জানিয়েছে সরকার।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: