সর্বশেষ আপডেট : ৩ মিনিট ৫৩ সেকেন্ড আগে
শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ইসরাইল-তুরস্ক সম্পর্ক স্বাভাবিক করতে চুক্তি

1467031012নিউজ ডেস্ক : সম্পর্ক স্বাভাবিক করতে ইসরাইল ও তুরস্ক একটি চুক্তির চূড়ান্ত পর্যায়ে পৌঁছেছে। ছয় বছর আগে গাজা অভিমুখী একটি ত্রাণবাহী জাহাজে ইসরাইলের অভিযানে ১০ তুর্কী ত্রাণকর্মী নিহত হয়েছিল। এর পরেই তাদের মাঝে সম্পর্কের দূরত্ব সৃষ্টি হয়।

আন্তর্জাতিক নৌ-সীমানায় অবৈধভাবে প্রবেশের অভিযোগে ত্রাণবাহী জাহাজটিতে হামলা চালানো হয় বলে ইসরাইলের দাবি। তখন এ নিয়ে তুরস্কের তরফ থেকে ব্যাপক প্রতিক্রিয়া দেখানো হয়। দুদেশের মধ্যে সম্পর্কে ফাটল দেখা দেয়। ইসরাইলের এমন আচরণে বিশ্বব্যাপী নিন্দার ঝড় উঠেছিল তখন।

সাম্প্রতিক সময়ে দুই দেশই এ সম্পর্কের টানাপড়েন দূর করতে উদ্যোগী হয়। মূলত সম্পর্কের এই অধঃপতনের কারণে ইসরাইলকেই স্বার্থের দিক থেকে বেশি খেসারত দিতে হচ্ছে। কেননা তুরস্ক হচ্ছে ইসরাইলের জন্য একটা সম্ভাবনাময় গ্যাস রপ্তানিকারক দেশ। এখানে গ্যাস রপ্তানি করতে পারলে তাদের জাতীয় স্বার্থ রক্ষা হবে। তবে এক্ষেত্রে দুদেশকে সমাধানের দিকে নিয়ে যেতে মার্কিন যুক্তরাষ্ট্রের যথেষ্ট ভূমিকা রয়েছে।

বিশ্লেষকরা বলছেন, ন্যাটো সদস্য দেশ তুরস্ক এ অঞ্চলে তার স্বার্থ রক্ষা করতেও এটা করছে। গত রবিবার রোমে তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়ের আন্ডার সেক্রেটারি ফেরিদাম সিনিরলিউগলু এবং ইসরাইলের পক্ষ থেকে জোসেফ সিচানোভের এ নিয়ে আলোচনায় মিলিত হন।

তুরস্কের ডেইলি হুরিয়াতেও এই দুদেশের পুনর্মিলন চুক্তির বিষয়ে প্রতিবেদন প্রকাশ করে। চুক্তিতে বলা হয়েছে ২০১০ সালে গাজা অভিমুখী ফ্লেটিলা জাহাজে ইসরাইলের হত্যাকাণ্ডের বিষয়ে ক্ষমা চাইবে ইসরাইল। সেই সাথে তুরস্কের যে সব ত্রাণকর্মী নিহত হয়েছে তাদের পরিবারের জন্য ক্ষতিপূরণ দেওয়া হবে।

নাম প্রকাশ না করার শর্তে ইসরাইলের এক কর্মকর্তা বলেন, চুক্তির বিষয়ে সবকিছু চূড়ান্ত হয়ে আছে। দুই একদিনের মধ্যেই তার আনুষ্ঠানিক ঘোষণা আসবে। আল জাজিরা

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: