সর্বশেষ আপডেট : ৬ মিনিট ৩১ সেকেন্ড আগে
সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২১ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বাবা হওয়ার উপযুক্ত বয়স

fatherpic_118164নিউজ ডেস্ক :  নারীদের ক্ষেত্রে মা হওয়ার সঠিক বয়স নির্বাচনের ক্ষেত্রে প্রধান বিবেচ্য বিষয় শরীর। কিন্তু পুরুষের ক্ষেত্রে শুধু শরীর নয়, তার সঙ্গে যোগ হয় আরও অনেক কিছু। এটা ঠিক, পুরুষের ওপর শুধু সংসার চালানোর দায়িত্ব এমন ধারণা এখন পুরনো। তবুও বড় দায়িত্বটা থেকে যায় পুরুষদেরই। তাই ছেলেদের সংসার শুরু করার এবং বাবা হওয়ার জন্য অনেক প্রস্তুতি নিতে হয়। আর শারীরিক প্রস্তুতি থেকে অনেক বেশি গুরুত্বপূর্ণ আর্থিক ও মানসিক প্রস্তুতি।

২৫ বছর বয়স হলেই অনেক তরুণ বিয়ে নিয়ে চিন্তাভাবনা করতে শুরু করলেও অধিকাংশ ক্ষেত্রে সেটা বাস্তবায়িত হয় ৩০-এর পরে। ইদানিং বহু পুরুষই ৩৫ পার করে বিয়ের পিঁড়িতে বসেন। কারণ, চাকরি বা ব্যবসা শুরু করে প্রতিষ্ঠিত হওয়া, বিভিন্ন পারিবারিক দায়িত্ব সামলাতে সামলাতে ৩৫ বছর বয়স হয়ে যায়। অনেকের ক্ষেত্রে আরও সময় লাগে। এর পরে বিয়ে, তার পর সন্তান।

এটা ঠিক যে, শারীরিকভাবে নারীদের তুলনায় পুরুষরা বেশি দিন সক্ষম থাকে। তাছাড়া, সন্তানের জন্ম দেয়ার ক্ষেত্রে পুরুষের ভূমিকাও অনেক কম। তবে বয়স ৪০ টপকালেই বিভিন্ন অসুখ শরীরে বাসা বাঁধতে থাকে। আর তাতে অনেক সময়ই শুক্রাণুর পরিমাণ কমতে থাকে। এর ফলে সন্তান জন্মদান সমস্যা হয়ে দাঁড়ায়।

চিকিৎসকদের মতে, ৪০ বছর পার করার আগেই বাবা হওয়া উচিত। বেশি বয়সে সন্তান হলে শিশুর শারীরিক সমস্যা দেখা দিতে পারে।

বেশি বয়সে বাবা হওয়ার বড় সমস্যা তৈরি হয়, সন্তান প্রতিপালনের ক্ষেত্রে। সাধারণভাবে একজন মানুষের আয় বেশি থাকে ৩৫ থেকে ৫০ বছর পর্যন্ত। এই সময়ের মধ্যে সন্তানকে বড় করে তোলা আর্থিক দিক থেকে সহজ। তাছাড়া, বেশি বয়সে সন্তান নেয়া মানে ছেলেমেয়ের সঙ্গে বয়সের প্রার্থক্য বেড়ে যাওয়া। আর সেই ফারাক মানসিক দূরত্বও তৈরি করে।

বিশেষজ্ঞরা বলছেন, বাবা হওয়ার ক্ষেত্রে একটা হিসেব মাথায় রাখা উচিত যাতে ৫৪ বছর বয়সের মধ্যে প্রথম সন্তান স্নাতক সম্পন্ন করতে পারে। সেই হিসেবে ৩৩ বছর বয়সটাই বাবা হওয়ার জন্য উপযুক্ত সময়। তবে সর্বশেষ কথা হচ্ছে, বাবা হওয়ার ক্ষেত্রে প্রত্যেকের ব্যক্তিগত পরিস্থিতি বিবেচনা করা উচিত।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: