সর্বশেষ আপডেট : ২৫ মিনিট ১৭ সেকেন্ড আগে
শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মন্ত্রী সমকামী!

20398_x7আন্তর্জাতিক ডেস্ক: বৃটেনের আন্তর্জাতিক উন্নয়নবিষয়ক মন্ত্রী জাস্টিন গ্রিনিং ঘোষণা দিলেন- ‘আমি সমকামী’। এ ঘোষণা দিয়ে তিনি টুইট করেছেন। সঙ্গে সঙ্গে তা লুফে নিয়েছে বৃটিশ মিডিয়া।–মানবজমিন।

এতে বলা হয়েছে, বৃটিশ পার্লামেন্টের হাউজ অব কমন্সে কনজারভেটিভ দলের সদস্য তিনি। প্রকাশ্যে এমন ঘোষণা দেয়া হাউজ অব কমন্সের তিনি ৩৩তম ব্যক্তি। নিজেকে তিনি সমকামী ঘোষণা দেয়ার পর পর শনিবার তাকে উষ্ণ অভ্যর্থনা জানিয়েছেন অনেকে। তিনি এবার লন্ডনে অনুষ্ঠিত বার্ষিক প্রাইড প্যারেডে অংশ নিয়েছিলেন।

ব্রেক্সিট নামের গণভোটে তিনি ইউরোপীয় ইউনিয়নে থাকার পক্ষে ছিলেন। টুইটে তিনি বলেছেন, আনন্দের সঙ্গে ঘোষণা দিচ্ছি যে, আমি সমকামী সম্পর্কে জড়িত। আমি বৃটেনকে ইউরোপীয় ইউনিয়নে থাকার পক্ষে জোর প্রচারণা চালিয়েছি। কিন্তু আপনারা বেরিয়ে যাওয়ার পক্ষে রায় দিলেন। এ ঘোষণা দেয়ার পর তাকে যারা অভিনন্দন জানিয়েছেন তার মধ্যে রয়েছেন বিখ্যাত উপন্যাস হ্যারি পটারের লেখিকা জে. কে রাউলিং। অভিনন্দন জানিয়েছেন বৃটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন, অর্থমন্ত্রী জর্জ অসবোর্ন।

টুইটে ক্যামেরন লিখেছেন, অভিনন্দন জাস্টিন। চমৎকার খবর ছিল এটা। টুইটে জর্জ অসবোর্ন লিখেছেন, অভিনন্দন জাস্টিন। ৪৮ ঘণ্টার মধ্যে এটা ছিল সেরা খবর। উল্লেখ্য, নিজেকে সমকামী ঘোষণা দেয়া কনজারভেটিভ দলের মন্ত্রিপরিষদ সদস্য তিনিই প্রথম নন। সবার আগে এমন ঘোষণা দিয়েছিলেন স্কটিশ সেক্রেটারি ডেভিড ম্যান্ডেল। প্রকাশ্যে তিনি জানুয়ারিতে নিজেকে সমকামী বলে ঘোষণা দেন। এছাড়া সমকামী হিসেবে ঘোষণা দিয়েছেন স্কটিশ কনজারভেটিভ নেতা রুথ ডেভিডসন, স্কটিশ লেবার নেতা কেজিয়া ডাগদেল। মন্ত্রী জাস্টিন গ্রিনের এক ঘনিষ্ঠ বন্ধু বলেছেন, কয়েক মাস ধরেই নিজের সমকামিতার বিষয়টি প্রকাশ করবেন বলে ভাবছিলেন জাস্টিন। তবে অপেক্ষায় ছিলেন গ্রে প্রাইড শোর জন্য। এই প্যারেড হলে তিনি এর সঙ্গে সংহতি প্রকাশ করে এ ঘোষণা দিতে চেয়েছিলেন। করেছেনও তাই। তিনি সব সময়ই এই প্যারেডে যোগ দিতে চেয়েছেন।

উল্লেখ্য, বৈদেশিক সহায়তাবিষয়ক মন্ত্রী হিসেবে জাস্টিন গ্রিন ১১০০ কোটি পাউন্ডের বাজেট খরচ নিয়ে বৈঠকে সভাপতিত্ব করেছেন। এসব অর্থ খরচ হবে সেসব দেশে যেখানে এখনও সমকামিতাকে গভীর বিরূপ হিসেবে দেখা হয়। এ সহায়তার অনেকটাই পায় উগান্ডা। এক বছরে বৈদেশিক সহায়তা হিসেবে যুক্তরাজ্যের কাছ থেকে দেশটি ৭ কোটি ৬০ লাখ পাউন্ড পায়। কিন্তু দেশটি ২০১৪ সালে উগান্ডা এন্টি-হোমোসেক্সুয়ালিটি অ্যাক্ট বা উগান্ডায় সমকামিতাবিরোধী আইন পাস করেছে।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: