সর্বশেষ আপডেট : ৫৯ মিনিট ২৭ সেকেন্ড আগে
রবিবার, ২৬ মার্চ, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১২ চৈত্র ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ইরানের শ্রমবাজারের ৪৫ শতাংশ নারীর দখলে

Muslim_woman_police_IRANআন্তর্জাতিক ডেস্ক:
ইসলামি প্রজাতন্ত্র ইরানের শ্রমবাজারের শতকরা ৪৫ ভাগ চলে যাচ্ছে নারী কর্মীদের দখলে। আগামী দশ বছরের মধ্যে এই পরিবর্তন ঘটবে। তথ্যটি দিয়েছেন ইরানের সমবায়, শ্রম ও সমাজকল্যাণ বিষয়ক মন্ত্রণালয়ের উপদেষ্টা মোসলেম খনি।

গবেষণায় দেখা গেছে-, ইরানের শ্রম বাজারে নারী ও পুরুষের অনুপাত হচ্ছে ২০:৮০। অর্থাৎ মোট শ্রমিক বা কর্মজীবী মানুষের শতকরা ৮০ জন হচ্ছে পুরুষ আর ২০ জন নারী। কিন্তু আগামী ১০ বছরের মধ্যে এ চিত্র সম্পূর্ণ বদলে যাবে। এই পরিবর্তনের ধারাবাহিকতায় “গৃহিণী” থেকে “গৃহস্বামী” অবস্থা দেখা দেবে। অর্থাৎ এখন যেমন নারীরা অনেকেই ঘরের কাজ করে গৃহিণী নাম ধারণ করেছেন তখন অনেক পুরুষেরই বাসা-বাড়ি দেখাশুনা করে সময় কাটতে পারে।

মোসলেম খনি জানান, বর্তমানে ইরানে মোট কর্মজীবী মানুষের সংখ্যা দুই কোটি ৪০ লাখ। এর মধ্যে শতকরা ১৯.৪ ভাগ হচ্ছে নারী কর্মী।

ইরানের বাজার নিয়ে গবেষণায় দেখা যাচ্ছে, নারীর সক্রিয় অর্থনৈতিক উপস্থিতির কারণে নারী-পুরুষের বর্তমান অনুপাত বদলে যাবে। তখন শিল্প-প্রতিষ্ঠানের মালিক ও উদ্যোক্তা এবং চাকরির ক্ষেত্রে বিপুল সংখ্যক নারীর অংশগ্রহণের কারণে বর্তমান পরিস্থিতি সম্পূর্ণ পাল্টে যাবে।

আন্তর্জাতিক অঙ্গন ও ইরানে নারীর কর্মসংস্থান নিয়ে দুটি গবেষণা হয়েছে। গবেষণা দুটি করেছে গ্লোবাল এন্টারপ্রেনিউরশিপ মনিটর (জিইএম) এবং ইরানি সংসদের গবেষণা কেন্দ্র।

এতে দেখা যাচ্ছে বিশ্বজুড়েই উদ্যোক্তা হিসেবে আত্মপ্রকাশের প্রবণতা পুরুষের চেয়ে নারীর মধ্যে বেশি। এ প্রসঙ্গে মোসলেম খনি বলেন, নতুনধারা তৈরি এবং সৃষ্টিশীল কর্মসংস্থান তৈরির ক্ষেত্রে নারীর আগ্রহ অনেক বেশি।

গবেষণায় এও দেখা গেছে, ইরানসহ সারা বিশ্বেই নারীরা টিম ওয়ার্কের মাধ্যমে কাজ করতে বেশি পছন্দ করে। মোসলেম খনি জানান, ২০০৫ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত পরিচালিত গবেষণায় দেখা যায়- ইরানে শতকরা ৬.২ ভাগ নারী উদ্যোক্তা যা খুবই কম।

তিনি আরো বলেন, নতুন নতুন কাজ ও সৃষ্টিশীল কর্মসংস্থানের প্রতি নারীর আগ্রহ অনেক বেশি থাকার কারণে তারা কাজগুলো নীতিমালা মেনে এবং অত্যন্ত শৃঙ্খলার মধ্যদিয়ে শেষ করে। ফলে স্ব স্ব ক্ষেত্রে নারীর সফলতার পরিমাণও বেশি।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: