সর্বশেষ আপডেট : ৩৪ মিনিট ২ সেকেন্ড আগে
শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

দুবাইয়ে গ্রীষ্মকালে কৃত্রিম বৃষ্টি?

UAE20160626143749আন্তর্জাতিক ডেস্ক::
পানি সংকটের কারণে গ্রীষ্মকালে আশানুরূপ চাষাবাদ করতে পারছেন না বলে বিভিন্ন দেশের কৃষকরা অভিযোগ করছেন। কিন্তু আশ্চর্যজনক হলেও সত্য সংযুক্ত আরব আমিরাতের জাতীয় আবহাওয়া ও ভূকম্পন কেন্দ্র (এনসিএমএস) বলছে, শস্য চাষাবাদের জন্য গ্রীষ্মকালই সবচেয়ে উপযুক্ত সময়।

কেন এনসিএমএস এ কথা বলছে? এনসিএমএসের আবহাওয়াবিদ সুফিয়ান ফাররাহ বলেন, এর কারণ হচ্ছে; গ্রীষ্ম মাসে বর্ষা সংরক্ষণ, যা বায়ুমণ্ডলে আর্দ্রতা তৈরি করে। অর্থাৎ গ্রীষ্মকালে কৃত্রিম মেঘ দেশের খরাপ্রবণ অঞ্চলে ছড়িয়ে দেয়া হয়। পরে বিমানে করে মেঘে লবণ ছিটিয়ে দেয়া হলে শুরু হয় বৃষ্টিপাত।

সংযুক্ত আরব আমিরাতের পাহাড়ি অঞ্চল এবং বিশেষ করে উত্তরাঞ্চলে গ্রীষ্মকালে এই মেঘ ছড়ানো হয় এবং তা থেকে কৃত্রিম বৃষ্টি নামানো হয়। দুবাইয়ে এই কর্মসূচিকে মেঘ বীজ বপন বলা হচ্ছে, যা ১৯৯০ সালে প্রথম শুরু হয়েছিল।

তবে এই বৃষ্টি কৃত্রিম নয় বলে এনসিএমএসের কর্মকর্তারা দাবি করছেন। তারা বলছেন, অনেকেই মনে করেন আমরা কৃত্রিম বৃষ্টি নামাচ্ছি, কিন্তু তা সম্ভব নয়। বৃষ্টি প্রাকৃতিক, আমরা শুধুমাত্র মেঘকে ঝড়াতে সাহায্য করছি। এছাড়া এতে পরিবেশের জন্য ক্ষতিকর কোনো উপাদান নেই।

২০০১ সালে আন্তর্জাতিক বেশ কয়েকটি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্ত করে দুবাই। এরপর থেকে নিয়মিত কৃত্রিম বৃষ্টিপাত কর্মসূচি চালিয়ে আসছে দেশটি। ওই সময় দেশজুড়ে ৭৪টি স্বয়ংক্রিয় আবহাওয়া স্টেশন স্থাপন করা হলেও পরে আমিরাতের পূর্ব এবং পশ্চিমাঞ্চলে আরো ১৮টি স্টেশন করা হয়।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: