সর্বশেষ আপডেট : ১ মিনিট ২০ সেকেন্ড আগে
মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২২ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ঈদের ছুটিতে বেড়াতে যাচ্ছেন? এই ভুলগুলো করবেন না যেন

112633tour_kalerkantho_picলাইফ স্টাইল ডেস্ক: খুশির ঈদ উপলক্ষে দীর্ঘ ৯ দিনের ছুটি সামনে। সবাই ৯ দিন না পেলেও মোটামুটি লম্বা ছুটি তো পাবেনই। আর ছুটি মানেই বেড়াতে যাওয়া।তাই ভ্রমণ পাগলদের কাছে এটাই হাই টাইম। গাড়ি বুকিং, হোটেল বুকিং, কেনাকাটি সবই চলছে পুরোদমে।–কালেরকন্ঠ।
কিন্তু জানেন কি, এত কিছু মাথা ঘামিয়ে করেও শেষ অবধি আপনার কিছু ছোট্ট ভুলের জন্য বানচাল হতে পারে পুরো ট্রিপটাই। তাই জেনে নিন ভ্রমণের টুকিটাকি :
০১. ওভার প্যাকিং : বেড়াতে গিয়ে প্রতি দিন নতুন পোশাক পরার জন্য অনেক সময়ই আমরা প্রচুর লাগেজ করে ফেলি। কিন্তু খেয়াল করি না এত বড় ব্যাগটা বইতে কতটা কষ্ট হতে পারে।
০২. পরিকল্পনা : অনেক সময় আমরা সঠিক পরিকল্পনা ছাড়াই বেড়িয়ে পড়ি। কিন্তু আমরা কোথায় যাচ্ছি, সেখানে গিয়ে কী কী দেখা উচিত, কত দিন সময় লাগবে সে সব আগে থেকে না ঠিক করে বেড়িয়ে পড়া উচিত নয়।
০৩. হেকটিক ট্যুর : কোনও জায়গায় যাচ্ছি বলে সেখানকার সব কিছুই একবারে দেখে নিতে চাইলে ভাল করে কোনওটাই দেখা হয় না। অনেকে অল্পদিনের ট্যুরেও সবটা দেখে নিতে চান। এতে শরীরের ওপর যেমন চাপ পড়ে, তেমনই ভাল করে সবটা দেখাও হয় না। তাই সময় নিয়ে বেড়াতে যাওয়াই উচিত।
০৪. জায়গাটি সম্বন্ধে জানা : যে জায়গায় ঘুরতে যাচ্ছেন, আগে সেই অঞ্চলটি সম্বন্ধে ভাল করে জানুন। সেখানকার রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক পরিস্থিতি সম্বন্ধে নূন্যতম জ্ঞান থাকা খুব দরকার।
০৫. হিসাব : অনেক সময়ই সঠিক হিসাব করতে না পারায় প্রয়োজন মতো টাকা না নিয়েই আমরা বেড়িয়ে পড়ি। অথবা যা হিসাব করে যাই বেড়াতে গিয়ে তার চেয়ে বেশি খরচ করে ফেলি। এর ফলে সমস্যায় পড়তে হয়।
০৬. টাকা-পয়সা : বিদেশে ঘুরতে গেলে অবশ্যই মনে করে প্রয়োজন মতো বিদেশি মুদ্রা নিয়ে যাওয়া উচিত।
০৭. ক্রেডিট কার্ড- ফরেন ট্রিপে যাওয়ার আগে যাতে বিনা অসুবিধায় আপনি বিদেশে ক্রেডিট কার্ড ব্যবহার করতে পারেন, তা নিশ্চিত করতে বেড়াতে যাওয়ার আগেই সংশ্লিষ্ট ব্যাঙ্কের সঙ্গে কথা বলুন।
০৮. ভিসা : বিদেশে যাওয়ার আগে পাসপোর্ট আর ভিসা নিয়ে সতর্ক থাকুন। ফরেন চেক পয়েন্টে যা যা প্রয়োজনীয় জিনিসপত্র দেখাতে হয় সেগুলো আগে থেকে ব্যাগে রাখুন।
০৯. রিজার্ভেশন ডিটেইলস: অবশ্যই মনে করে রিজার্ভেশনের কাগজপত্র বা ই-টিকিট সঙ্গে রাখুন।
১০. ফোন: বাড়ি থেকে বেরনোর আগে অবশ্যই সেল ফোনের চার্জ আছে কিনা চেক করে নিন। বিকল্প হিসাবে দু’টো ফোন সঙ্গে রাখা ভাল। বেড়াতে যাওয়ার আগে ফোনের ব্যালেন্সও পরখ করে নেওয়া উচিত।
১১. দরকারি জিনিস: ফোন, ক্যামেরা, আইডি প্রুফ, টাকা পয়সা, চার্জার, কাগজপত্র খুব সাবধানে রাখুন। মেয়েরা পিরিয়ডের মধ্যে ট্যুর পড়ে গেলে অবশ্যই স্যনিটারি ন্যাপকিন সঙ্গে রাখবেন।
১২. বিশ্বাস: বেড়াতে গিয়ে খুব সহজেই কাউকে বিশ্বাস করা উচিত নয়। অনেকেই আপনাকে ভুল পথে চালিত করতে পারে সতর্ক থাকুন।
১৩. গাইড বুক : সবসময় গাইড বুক সঙ্গে রাখুন। দরকার হলে গাইড বুকের সাহায্য নিন।
১৪. ফ্লাইট বুকিং : আপনাকে যদি কোনও জায়গায় ফ্লাইট বদল করতে হয়, তা হলে খুব অল্প সময়ের ব্যবধানে ফ্লাইট বুক না করা উচিত।
১৫. টাকা : কখনও আপনার সব টাকা এক জায়গায় রাখবেন না। কোনও কারণে সেটি হারিয়ে গেলে বিপদে পড়তে পারেন আপনি।
১৬. পানি পান : অন্য জায়গায় জলবায়ুর পরিবর্তন হয়। তা ছাড়া সারাদিন জার্নি করার পর শরীরে পানির অভাব হতে পারে। উল্টোপাল্টা খাওয়ার ফলে হয় বদ হজমও। তাই প্রয়োজন মতো অবশ্যই পানি পান করবেন।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: