সর্বশেষ আপডেট : ৪৯ মিনিট ৩৫ সেকেন্ড আগে
বুধবার, ৭ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৩ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

রমজানের শেষ ১০ রাতে যে ৩টি আমল করবেন

ramadan_last_10_days

ডেইলি সিলেট ডটকম :: মানুষের প্রতি আল্লাহ তাআলার মহাঅনুগ্রহ এ পবিত্র রমজান। দেখতে দেখতে রহমত এবং মাগফিরাতের দশক তথা ২০টি রোজা অতিবাহিত হয়েছে। আজ থেকে শুরু হবে নাজাতের দশক। এ দশক মুসলিম উম্মাহর কাছে অত্যন্ত মর্যাদাবান। কারণ এ দশকেই রয়েছে সবচেয়ে গুরুত্বপূর্ণ রজনী লাইলাতুল ক্বদর। যার ঘোষণা পরিপূর্ণ একটি সুরা আল্লাহ তাআলা নাজিল করেছেন। তাই শেষ দশকের প্রত্যেক রাতে মুমিন বান্দার তিনটি একান্ত করণীয় রয়েছে, যা তুলে ধরা হলো-

১. সুরা ইখলাছ পড়া
তিনবার সুরা ইখলাছ তিলাওয়াত করা। কেউ যদি তিনবার সুরা ইখলাছ তিলাওয়াত করে, তবে আল্লাহ তাআলা তাকে সম্পূর্ণ কুরআন তিলাওয়াতে সাওয়াব দান করবেন। একদিন রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, তোমাদের মধ্যে কেউ কি এক রাতে (শোবার সময়) এক-তৃতীয়াংশ (১০ পারা) কুরআন পড়তে পারবে? সাহাবাগণ আরজ করলেন, এটা কেমন করে সম্ভব? রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন- কুল হুয়াল্লাহু আহাদ` (সুরা ইখলাছ) কুরআনের এক তৃতীয়াংশ। (বুখারি ও মুসলিম)

২. ইশা এবং ফজর নামাজ জামাআতে আদায়
ইশা এবং ফজর নামাজ জামাআতের সঙ্গে আদায় করা। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, যে ব্যক্তি ইশার নামাজ জামাতের সঙ্গে আদায় করলো, সে যেন অর্ধরাত পর্যন্ত নামাজ আদায় করলো। আর যে ইশা এবং ফজর নামাজ জামাআতে আদায় করলো, তবে ঐ ব্যক্তি সারা রাত নামাজ আদায় করলো। (তিরমিজি)

৩. দান-খয়রাত করা
প্রতি রাতে গরিব অসহায়দের মাঝে দান করা। কারণ এ দশকে রয়েছে হাজার মাসের চেয়েও শ্রেষ্ঠ রজনী লাইলাতুল ক্বদর।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে রমজানের শেষ দশকের প্রতি রজনীতে উক্ত তিনটি কাজ করার তাওফিক দান করুন। লাইলাতুল ক্বদরের বরকত লাভ করার তাওফিক দান করুন। আমিন।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: