সর্বশেষ আপডেট : ৬ ঘন্টা আগে
রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৭ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

আর্জেন্টিনার ২৩ বছরের খরা কাটাবেন ‘ফুটবল ঈশ্বর’?

Mesiখেলাধুলা ডেস্ক :: ‘ফুটবল ঈশ্বরের’ শাপমুক্তি নাকি স্বপ্নভঙ্গের আর এক নতুন অধ্যায়? ২৩ বছরের খরা ঘুচিয়ে নতুন করে আর্জেন্টিনার ফুটবল ইতিহাস লিখবেন? নাকি আবারও প্রমাণিত হবে ক্লাবের জন্য তিনি ‘ঈশ্বর’ হতে পারেন, ‘এলিয়েন’ হতে পারেন কিন্তু জাতীয় দলের জার্সি গায়ে সেই তিনিই যেন রক্ত মাংসের মানুষ হয়ে মর্ত্যে নেমে আসেন। বলা হচ্ছে লিওনেল মেসির কথা। সব প্রশ্নের জবাব মিলবে সোমবার সকালে ৬টায় অনুষ্ঠিতব্য শতবর্ষী কোপা আমেরিকার ফাইনালের পর।

একবছর আগেও কোপার ফাইনালে খেলেছিল লাতিন আমেরিকার দুই যুযুধান। ঘরের মাঠে আর্জেন্টিনাকে হারিয়ে ট্রফির খোয়াব সত্যি করেছিল চিলি। আর্জেন্টিনা ছিল হতাশের দলে। প্রথমে বিশ্বকাপ তারপর কোপা, পরপর দুটি ফাইনালে আর্জেন্টিনা ব্যর্থ। অধিনায়ক লিওনেল মেসি ব্যর্থ। আলবেসিলেস্তদের লা রোজার রঙে রেঙে গিয়েছিল কোপার কাপ।

আর্জেন্টিনা সর্বশেষ কোনও আন্তর্জাতিক শিরোপা জিতেছিল সেই ১৯৯৩ সালে। তখন মেসি-ডি মারিয়া-হিগুয়েন গাইতানরা সবে মাত্র শিশু। এরপর কেটে গেছে দীর্ঘ ২৩ বছর! তার মাঝে ফ্রান্স, স্পেন বিশ্বচ্যাম্পিয়ন হয়েছে। ব্রাজিল পঞ্চমবার বিশ্বকাপ জিতেছে। কিন্তু আর্জেন্টিনা যেখানে ছিল, সেখানেই রয়ে গিয়েছে। ২০০৫-০৬ মৌসুমে ফুটবল বিশ্বে সদর্পে আগমন লিওনেল মেসির। ২০০৬ বিশ্বকাপে বেঞ্চে বসে দেখতে হয়েছে দলের হার।

এরপর বিশ্বসেরা ফুটবলার হিসেবে স্বীকৃতি পেয়েছেন। ফুটবলে শুরু হয়েছে ‘মেসি যুগ’। পাঁচবার ব্যালন ডি’অর জিতেছেন তিনি। কোপার সেরা খেলোয়াড়ও নির্বাচিত হয়েছেন, বিশ্বকাপে দারুণ পারফরম্যান্স করে জিতেছেন গোল্ডেন বলও। কিন্তু শিরোপা খরা কাটেনি আর্জেন্টিনার। তিনবার ফাইনালে উঠেও রানার্স-আপ হয়ে ফিরতে হয়েছে আলবেসিলেস্তদের। তার মধ্যে দু’বার কোপা আমেরিকা আর একবার ব্রাজিল বিশ্বকাপে।

আরও একবার কোপা শিরোপা থেকে মাত্র এক ম্যাচ দূরে আর্জেন্টিনা তথা মেসির দল। তিনবার খুব কাছাকাছি গিয়ে শিরোপা ছুঁয়ে দেখতে না পাওয়া মেসিরা তাই এবার খুব সতর্ক এবং আরও প্রতিজ্ঞাবদ্ধ। লিওনেল মেসি তো বলেই দিলেন, ‘এবারও যদি কোপা আমেরিকায় রানার্স হতে হয় তার চেয়ে দুঃখের কিছু থাকবে না। এবার চ্যাম্পিয়ন হয়ে ২৩ বছরের ইতিহাস বদলাতেই হবে।’

এই চিলির বিপক্ষে গত বছর ফাইনালে হেরেছিলেন মেসিরা। সেই চিলিকে হারিয়েই ফের কোপা মিশন শুরু করে আর্জেন্টিনা; সেসব যেন ভুলেই গেলেন মেসি। তিনি বলেন, ‘গ্রুপ লিগের ওই ম্যাচ? ফাইনালের সঙ্গে কোনও তুলনাই হতে পারে না। আর এটা সম্পূর্ণ নতুন ম্যাচ, নতুন একটি শিরোপা জেতার সুযোগ।’

তবে কম যায় না চিলিও। নিজেদের ইতিহাসে প্রথম টানা দ্বিতীয় ফাইনালে উঠে গেল অ্যালেক্সিস সানচেজরা। এবার তাদের সামনে টানা দ্বিতীয় শিরোপা জয়ের ইতিহাসের হাতছানি। কিন্তু মেসির আর্জেন্টিনাও মরিয়া, দৃঢ়প্রতিজ্ঞ। জমজমাট ফাইনালই তাই দিচ্ছে পূর্বাভাস।

মেসি ট্রফি জিতে ইতিহাস পাল্টাতে পারবেন কি না সেটা তো সময়ই বলবে। কিন্তু ফুটবল রাজপুত্রের উপস্থিতি গোটা যুক্তরাষ্ট্রকে যেন পাল্টে দিয়েছে! যে দেশে খেলা বলতে সবাই জানে বেসবল বা বাস্কেটবল, সে দেশই এখন মেসি-ম্যানিয়ায় আক্রান্ত। এলএম টেনকে এক ঝলক দেখতে ব্যারিকেড ভেঙে সবাই মাঠে ঢুকে যাচ্ছেন। ‘ঈশ্বর’কে দেখার সুযোগ তো রোজ রোজ পাওয়া যায় না! যুক্তরাষ্ট্র সমর্থকদের আবেগই হয়তো মেসিকে বাড়তি তাঁতাচ্ছে একবার দেশের জার্সিতে ট্রফি জেতার জন্য। পানামার বিরুদ্ধে হ্যাটট্রিক হোক বা যুক্তরাষ্ট্রের গোলকিপারকে বোকা বানিয়ে ২৫ গজের ফ্রি-কিক; অনবদ্য সমস্ত মুহূর্ত এবার কোপায় উপহার দিয়ে যাচ্ছেন। শেষটা নিশ্চয়ই আরও রাঙিয়ে নিতে চাইবেন তিনি!

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: