সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
বুধবার, ৭ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৩ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

একটি ভুলে জাতিসংঘ ছাড়ল ব্রিটেন!

Britainডেইলি সিলেট ডেস্ক: একটি ভুলে দর্শকদের মধ্যে বিভ্রান্তি ছড়িয়েছে মার্কিন টেলিভিশন চ্যানেল ফক্স নিউজ। চ্যানেলটির সংবাদে প্রচার করা হয় ইউএন ছাড়ছে ব্রিটেন।

আদতে সেটি ছিল ইইউ ছাড়ার খবর। অর্থাৎ ভুলক্রমে ইইউ-এর পরিবর্তে ইউএন শব্দটি চলে আসে টিভিস্ক্রিনে। সংবাদ পাঠকও ভুল শব্দটি পড়েন।

ইউরোপীয় ইউনিয়নের সদস্যপদ ছাড়া না-ছাড়া নিয়ে ব্রিটেনের গণভোটের তাৎক্ষণিক খবর দিচ্ছিল বিশ্বের তাবৎ টেলিভিশন চ্যানেল, অনলাইন ও প্রিন্ট মিডিয়াগুলো। মার্কিন টেলিভিশন চ্যানেল ফক্স নিউজও খবরটি দিচ্ছিল ‘ব্রেকিং নিউজ’ হিসেবে।

সংবাদের হেডলাইন ছিল ‘ইউকে হ্যাজ লেফট ইউএন আফ্টার ইইউ রেফারেনডাম’। মার্কিনিদের ঘুম ভাঙে ফক্সের নিউজের আঁতকে ওঠার মতো এ খবর শুনে। খবরে যথারীতি ছিল ফলাফল, যেখানে বলা হয় ইউএন ছাড়ার পক্ষে রায় দিয়েছে ব্রিটেনের জনগণ!

একই সঙ্গে খবরে বলা হয়, ভোটে হেরে প্রধানমন্ত্রীর পদ থেকে সরে যাওয়ার ঘোষণা দিয়েছেন ডেভিড ক্যামেরন। সংবাদ পাঠক এ সংবাদ পড়ার সময় টেলিভিশন স্ক্রিনেও বড় বড় হরফে এসব শব্দ ভাসছিল।

ব্রিটেন জাতিসংঘের প্রতিষ্ঠাতা সদস্য হওয়ার পাশাপাশি ভেটো ক্ষমতাসম্পন্ন ৫ শক্তির অন্যতম। ১৯৪৫ সালের ২৪ অক্টোবর জাতিসংঘ সদস্য হয় ব্রিটেন। বর্তমানে জাতিসংঘের সদস্য সংখ্যা ১৯৩।

জাতিসংঘ থেকে ব্রিটেনের সরে আসার যে খবর ফক্স টেলিভিশন প্রচার করেছে তাতে বিভ্রান্ত দর্শকদের অনেকে টুইট করে প্রকৃত ঘটনা জানার চেষ্টা করছিল।

গত বৃহস্পতিবার (২৩ জুন) ইউরোপীয় জোটে থাকা না থাকা নিয়ে গণভোট অনুষ্ঠিত হয় ব্রিটেনে। ২৮ সদস্যের ইইউ জোটে যোগ দেয়ার ৪১ বছর পর বেরিয়ে আসা নিয়ে এ ভোটাভুটি অনুষ্ঠিত হয়। ইইউ ছাড়ার পক্ষে ভোট পড়ে ৫১ দশমিক ৯ শতাংশ। অন্যদিকে জোটে সদস্য থাকার পক্ষে ভোট পড়ে ৪৮ দশমিক ১ শতাংশ।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: