সর্বশেষ আপডেট : ২ মিনিট ৫৭ সেকেন্ড আগে
সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২১ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বর্তমান সরকারের সবচেয়ে সফল ও বাস্তব মুখী প্রকল্প হচ্ছে একটি বাড়ি একটি খামার-গোলাপগঞ্জের ইউএনও

b9b2c8c0-5ab4-4c0e-8323-492277ffdb23গোলাপগঞ্জ প্রতিনিধি::গোলাপগঞ্জ পল্লী সঞ্চয় ব্যাংক দেশের মধ্যে শ্রেষ্ঠত্ব অর্জন করতে সক্ষম হবে বলে আশাবাদ ব্যক্ত করলেন উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আশরাফুল আলম খান। একটি বাড়ি একটি খামার প্রকল্প গোলাপগঞ্জের দারিদ্র জনগোষ্ঠীর ভাগ্য উন্নয়নে মাইল ফলক হিসাবে কাজ করবে বলে তিনি জানালেন।

রোববার উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে স্থানীয় সাংবাদিকদের সঙ্গে এক মতবিনিময় কালে নির্বাহী অফিসার আশরাফুল আলম খান আরও বলেন, বর্তমান সরকার অবহেলিত জনগোষ্ঠীর উন্নয়নে যতগুলো পদক্ষেপ গ্রহণ করেছে, তার মধ্যে সব চেয়ে সফল ও বাস্তবমুখী প্রকল্প হচ্ছে একটি বাড়ি একটি খামার প্রকল্প। তিনি বলেন, পল্লী সঞ্চয় ব্যাংকের মাধ্যমে এ প্রকল্প দ্রুত উন্নতি লাভ করবে। দেশের ১শ’ টি উপজেলায় পল্লী সঞ্চয় ব্যাংক প্রতিষ্ঠার মধ্যে গোলাপগঞ্জকে অন্তর্ভূক্ত করায় তিনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে ধন্যবাদ জানিয়ে বলেন, গোলাপগঞ্জের নাগরিক সমাজ এ ব্যাংকের উন্নতির লক্ষ্যে সহায়তা করলে পল্লী সঞ্চয় ব্যাংক একদিন সর্বস্তরের মানুষের ব্যাংক হিসাবে প্রতিষ্ঠা লাভ করতে সক্ষম হবে।

এ সময় একটি বাড়ি একটি খামার প্রকল্পের উপজেলা সমন্বয়কারী মোহাম্মদ শফিকুল ইসলাম প্রকল্পের বিভিন্ন বিষয় লিখিত ভাবে তুলে ধরে বলেন, গোলাপগঞ্জের ১১টি ইউনিয়নের ৯৯টি ওয়ার্ডে ইতিমধ্যে ৯৮টি গ্রাম উন্নয়ন সমিতি গঠন করা হয়েছে। ৪ হাজার ৪শ’ ১০জন উপকারভোগীর মধ্যে ৫শ’ ৫৩জন জীবিকা ভিত্তিক প্রশিক্ষণ গ্রহণ করেছেন। এছাড়া সমিতি ব্যবস্থাপনা বিষয়ে ৩শ’ ৬৪জনকে এ প্রকল্পের অধীনে প্রশিক্ষণ দেয়া হয়েছে। ২০ হাজার টাকা মূল্যের ১শ’ গাভী ও ৮৮ জনকে সাড়ে ৪ লক্ষ টাকার ঢেউটিন, দেড় লক্ষ টাকা মূল্যে ৭শ’ ৫০টি হাঁস, ৯০ হাজার টাকা মূল্যের ১ হাজার ৩শ’ ৫০টি গাছের চারা, ১শ’ ২০জনকে ২৫ কেজি করে সবজি বীজ, ১৮শ’ ৫১জনকে ২ কোটি ১১লক্ষ টাকা ক্ষুদ্র ঋণ দান করা হয়েছে। এক্ষেত্রে প্রকল্পের কার্যক্রম আরো গতিশীল করতে ৪ কোটি ৭৪লক্ষ টাকার মোট তহবিল গঠন করা হয়েছে। এছাড়া ২ কোটি ৪৪ লক্ষ ৩২হাজার টাকা ঋণ তহবিল প্রদান, ৯৪ লক্ষ টাকা উৎসাহ বোনাস প্রদান, ২লক্ষ ৫২হাজার টাকা সম্পদের অর্থ আদায়, ১ কোটি ১৫ লক্ষ ২২ হাজার টাকা সঞ্চয় আদায়, ৯৬ লক্ষ ২২ হাজার টাকা ঋণ আদায় করা হয়েছে। একটি বাড়ি একটি খামার প্রকল্প বাস্তবায়নে সমিতির সদস্যরা বেশ অগ্রণী ভূমিকা পালন করছেন বলে প্রকল্পের উপজেলা সমন্বয়কারী মোহাম্মদ শফিকুল ইসলাম জানালেন।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: