সর্বশেষ আপডেট : ৮ মিনিট ৫৯ সেকেন্ড আগে
শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মুসলিম ইস্যুতে সুর নরম ট্রাম্পের!

144719_118077নিউজ ডেস্ক :  মার্কিন নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প মুসলিম ইস্যুতে এবার সুর কিছুটা নরম করেছেন। মুসলমানদের বিরুদ্ধে কট্টর অবস্থান নিয়ে খুব একটা বিচক্ষণতার পরিচয় দেননি-এমনটা বুঝেই ভোট টানার কৌশল হিসেবে ট্রাম্প এই সুর নরম করেছেন।

শনিবার তাই ট্রাম্পের আগের ‘ভুল শুধরে’ দিয়ে রিপাবলিকান প্রার্থীর মুখপাত্র হোপ হিক্‌স জানিয়েছেন, ‘‘কোনো দেশ থেকেই মুসলিমরা আমেরিকায় আসতে পারবেন না, এটা ‘বস’ (ট্রাম্প) বলতে চাননি। উনি চান, যে দেশগুলোতে সন্ত্রাসবাদ সীমা ছাড়িয়েছে, সেই দেশগুলো থেকে মুসলিমদের আমেরিকায় আসার ব্যাপারে নিষেধাজ্ঞা জারি হোক।’’ হিক্‌স ই-মেলে ট্রাম্পের এই বক্তব্য পাঠিয়ে দিয়েছেন সবকর্টি সংবাদমাধ্যমের কাছে।

গত ডিসেম্বর থেকেই মুসলিমদের বিরুদ্ধে লাগাতার কামান দেগে চলছিলেন ট্রাম্প। কেউ কেউ বলতে শুরু করেছিলেন, এটাই হয়তো এ বার নির্বাচনে ‘ট্রাম্প-কার্ড’! ঘটনাচক্রে, অরল্যান্ডোর ঘটনার আততায়ী একজন মুসলিম ধর্মাবলম্বী হওয়ায় তার বহু পরিচিত মুসলিম-বিদ্বেষের ‘ড্রাম’ আরও জোরে বাজাতে শুরু করেন রিপাবলিকান প্রার্থী। ওই সময় ট্রাম্প সরাসরি বলেছিলেন, ‘‘যেকোনো দেশ থেকে মুসলিমদের আমেরিকায় আসার ব্যাপারে পাকাপাকিভাবে নিষেধাজ্ঞা জারি করা হোক।’’ পরে তার একের পর এক টুইটে মুসলিমদেরবিরুদ্ধে কড়া কড়া কথা বলতে শুরু করেন ট্রাম্প। তা নিয়ে আমেরিকা তো বটেই, বিশ্বজুড়ে শুরু হয়ে যায় নিন্দা, সমালোচনা। আমেরিকার মতো একটি দেশের প্রেসিডেন্ট পদ-প্রার্থীর এহেন জাতিবিদ্বেষী আচরণ, মন্তব্যের বিরুদ্ধে উত্তরোত্তর সরব হতে শুরু করে বিশ্ব জনমত। আমেরিকার প্রাইমারিগুলোতে যাঁরা কিছু দিন আগেও ভোট দিয়েছেন ট্রাম্পকে, তারাও ট্রাম্পের অসংযত জাতিবিদ্বেষী মন্তব্যে যারপরনাই বিরক্তি প্রকাশ করেন। আলোড়ন শুরু হয়ে যায় রিপাবলিকান পার্টিতেও।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: