সর্বশেষ আপডেট : ১ মিনিট ১০ সেকেন্ড আগে
রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২০ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সিলেটবাসীকে এসএমপি’র সতর্কবার্তা

SMP_dailysylhetশুয়াইব হাসান : অপরাধ রোধে সিলেট নগরীর বাসিন্দা ও সিলেট শহরে আগতদের সতর্ক করছে সিলেট মহানগর পুলিশ। আসছে ঈদ ও ঈদ বাজারকে সামনে রেখে এই সতর্ক বার্তা লিফলেট আকারে প্রচার করা হচ্ছে।

সিলেট মহানগর পুলিশ সূত্রে জানা গেছে, ঈদ বাজারকে সামনে রেখে চুরি, ছিনতাই, রাহাজানিসহ সকল অপরাধ কর্মকান্ড রোধে এই উদ্যোগ নিয়েছে এসএমপি। পাশাপাশি নগরীতে পোশাক ও সাদাপোশাকে পুরুষ ও নারী পুলিশ সদস্যদের মেতায়েন করা হয়েছে।

ফুটপাতের খাবার পরিহার ও যাত্রাপথে অপরিচিত লোকের দেয়া খাবার পরিহারের উপর গুরুত্ব দেয়া হয়েছে। এসএমপি’র প্রচারপত্রে শিরোনাম দেওয়া হয় “অপরিচিত লোকের খাবার পরিহার করুন, অজ্ঞান পার্টির তৎপরতা রোধ করুন।”

এতে বলা হয়- ‘অজ্ঞান পার্টির সদস্যরা ফুটপাত, বাস স্ট্যান্ড, রেলস্টেশন, হাট-বাজার ইত্যাদি জনবহুল জায়গায় হকার কিংবা ফেরিওয়ালা হিসেবে অবস্থান করে বিভিন্ন ধরণের খাদ্যদ্রব্য যেমন : ডাবের পানি, জুস, চা, কফি, পান, খেজুর, ঝালমুড়ি, শক্তিবর্ধক হালুদা, ক্রীমজাতীয় বিস্কুট, চকলেট, রঙ্গিন পানীয় ইত্যাদি বিক্রয় করে থাকে। আবার কখনো এরা যাত্রীবেসে বাস, ট্রেন ও লঞ্চে উঠে সখ্যতা তৈরি করে বিষাক্ত খাদ্যদ্রব্য খাইয়ে মূল্যবান সামগ্রী নিয়ে পালিয়ে যায়।’

এসএমপি জনসাধারণকে সচেতন করার লক্ষ্যে এসব অজ্ঞান পার্টির সদস্যদের পরিহারে করণীয় বলে দিয়েছে। লিফলেটে করণীয় হিসেবে বলা হয়-
SMPফুটপাতের সকল ধরণের খাবার পরিহার করুন।
যাত্রাপথে অপরিচিতি কারো মিষ্টি কথায় আকৃষ্ট হবেন না।
যাত্রাপথে অপরিচিত কোন লোকের খাবার বা পানীয় গ্রহণ করবেন না।
কোন হকার কিংবা ফেরিওয়ালার নিকট থেকে কোন খাবার ক্রয় করবেন না।
খাওয়ার আগে খাদ্যদ্রব্যের গুণগত মান (রং, ঘ্রাণ, মেয়াদ ইত্যাদি) যাচাই করুন।
কোন খাবারের প্যাকেট কিংবা পানীয় পূর্বে খোলা হয়েছে কিনা পরীক্ষা করুন।
প্রয়োজনে যাত্রাপথের জন্য বাড়ি থেকে সংগৃহিত খাবার কিংবা পানীয় সঙ্গে রাখুন।
প্রয়োজনে যাত্রাপথে স্থায়ী দোকানদারদের নিকট থেকে খাদ্যদ্রব্য ক্রয় করুন।
আপনার নগদ অর্থ কিংবা যেকোন মূল্যবান দ্রব্য নিরাপদ হেফাজতে রাখুন।
অপরিচিত লোক খাবার কিংবা পানীয় গ্রহণের প্রস্তাব করলে তাৎক্ষণিকভাবে ড্রাইভার, কনডাক্টর, হেলপার কিংবা অন্যকোন গ্রহণযোগ্য ব্যক্তির নজরে আনুন।
আপনার পাশের কোন যাত্রী অসুস্থ হলে, তাৎক্ষণিক আশপাশের ব্যক্তিবর্গের সহযোগিতায় নিকটস্থ হাসপাতালে প্রেরণের ব্যবস্থা করুন।
কোন খাবার গ্রহণের পূর্বে ঘুমের উদ্রেক হলে তাৎক্ষণিকভাবে ড্রাইভার, কনডাক্টর, হেলপার কিংবা অন্যকোন গ্রহণযোগ্য ব্যক্তিকে অবহিত করুন।
যাত্রাপথে কোন ব্যক্তির আচার ব্যবহার সন্দেহজনক হলে নিকটস্থ পুলিশকে অবহিত করুন।’

আরেকটু দৃষ্টি আকর্ষণ বাড়িয়ে লিখা হয়- ‘মনে রাখবেন, যাত্রীবেশে আপনার পাশে বসা ব্যক্তিই হতে পারে অজ্ঞান পার্টির সক্রিয় সদস্য। আপনার অজ্ঞাতে একই রকম খাবার কিংবা পানীয় দ্বারা আপনার কেনা খাবার কিংবা পানীয় পরিবর্তন করে দিতে পারে।’

সবশেষে আরো লিখা হয়- ‘সাবধান, অজ্ঞান পার্টির শিকার ব্যক্তি বিষাক্ত দ্রব্য সেবনের ফলে ২ থেকে ৩ দিন পর্যন্ত অজ্ঞান থাকে এবং অনেক সময় মৃত্যুমুখেও পতিত হয়।’

নিচে এসএমপি পুলিশ কন্ট্রোল রুমের দু’টি টিএন্ডটিসহ মোট তিনটি নাম্বার দেয়া হয় লিফলেটে। যেকেউ পুলিশের সহযোগিতা নিতে এসব নাম্বারে যোগাযোগ করতে পারেন। নাম্বারগুলো হলো- ০৮২১৭১৬৯৬৮, ০৮২১৭২৮৮২৭, ০১৭১৩৩৭৪৩৭৫।

ঈদকে সামনে রেখে সিলেট নগরী যেমন ঈদের কেনাকাটায় ব্যস্ত হয়েছে। তেমনি নগরীতে চোর চক্র ও ছিনতাইকারিদের উৎপাত বেড়েছে। এ অবস্থায় পুলিশের সচেতনতামূলক এই লিফলেট সাধারণ জনগণকে একটু হলেও সহযোগিতা করবে বলে মনে করছেন। তবে, সকলের মাঝে এই সচেতনতামূলক লিফলেট পৌঁছে দেয়ার উদ্যোগও জরুরি।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: