সর্বশেষ আপডেট : ১ মিনিট ৩৭ সেকেন্ড আগে
শনিবার, ২৫ মার্চ, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১১ চৈত্র ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

নতুন রূপে পানামা খালের উদ্বোধন

1466943255নিউজ ডেস্ক : পানামা খালকে আরো প্রশস্ত করার পর খালটিকে জাহাজ চলাচলের জন্যে আবারও খুলে দেওয়া হচ্ছে। খালটিকে প্রশস্ত করার জন্যে বিশাল এক কর্মযজ্ঞ চলেছে গত দশ বছর ধরে।

কাজ শেষ হওয়ার পর রবিবার সম্প্রসারিত ওই খালটির উদ্বোধন হচ্ছে চীনের তৈরি বিশালাকৃতির মালবাহী একটি জাহাজ যাওয়ার মধ্য দিয়ে। এই অনুষ্ঠানে আটটি দেশের সরকার প্রধানরা অংশ নিচ্ছেন। পানামার প্রেসিডেন্ট দিনটিকে তার দেশের জন্যে ঐতিহাসিক এক দিবস হিসেবে উল্লেখ করেছেন।

পানামা খালের এই সম্প্রসারণের ফলে খালটিতে জাহাজ চলাচলের ক্ষমতা দ্বিগুণ হয়েছে। চলাচল করতে পারবে আগের চেয়েও দ্বিগুণ তিনগুণ বড়ো আকারের জাহাজ। এই খালটি খনন করা হয়েছিলো ১০০ বছরেরও আগে। জাহাজ চলাচলের জন্যে সেখানে আরো একটি নতুন লেন চালু করা হয়েছে। স্থাপন করা হয়েছে বিশাল আকারের লকস।

বিশেষজ্ঞরা বলছেন, এর ফলে প্রতি বছর জাহাজ চলাচলের ক্ষেত্রে বড়ো রকমের আর্থিক সাশ্রয় ঘটবে। আটলান্টিক ও প্রশান্ত মহাসাগরকে একসাথে যুক্ত করেছে এই পানামা খাল। শতাব্দী প্রাচীন এই খালটি প্রশস্ত করার ফলে বিশ্ব বাণিজ্য আরো চাঙ্গা হয়ে উঠবে বলে ধারণা করা হচ্ছে। বলা হচ্ছে, এর ফলে উত্তর অ্যামেরিকা ও এশিয়ার মধ্যে বাণিজ্য আরো বৃদ্ধি পাবে।

এই খালটি তৈরি করা হয়েছিলো ১৯১৪ সালে। তৈরি করেছিলো যুক্তরাষ্ট্র। চীন ও যুক্তরাষ্ট্রই এই খালটিকে সবচে বেশি ব্যবহার করে থাকে। বিবিসি।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: