সর্বশেষ আপডেট : ৪ ঘন্টা আগে
রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৭ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

এথেন্স: ইউরোপের একমাত্র মসজিদবিহীন শহর

145832_1আন্তর্জাতিক ডেস্ক: গ্রিসের ঐতিহ্যবাহী শহর এথেন্সের খ্যাতি বিশ্বজোড়া। পাশ্চাত্য সভ্যতা আর গণতন্ত্রের সূতিকাগার হিসেবে পরিচিত এথেন্স বিশ্বের অন্যতম প্রাচীন নগরী।

তবে দুর্ভাগ্যজনক হলেও সত্য যে এই শহরে কোনো মসজিদ নেই। কার্যত, এথেন্স হচ্ছে ইউরোপের একমাত্র গুরুত্বপূর্ণ শহর যেখানে কোনো মসজিদ তৈরি করতে দেয়া হয়নি।

গ্রিসের মুসলিম নেতারা শুক্রবার বলেছেন, মুসলিমদের ধর্মকর্ম পালনে এথেন্সে একাধিক মসজিদ দরকার।
গ্রিসের স্বঘোষিত নাস্তিক ও উদারপন্থী প্রধানমন্ত্রী অ্যালেক্সিক সিপরাস বুধবার বলেছেন যে এথেন্সে একটি মসজিদ ও মুসলিম গোরস্তান তৈরি করা হবে। তবে পোড় খাওয়া মুসলিম নেতারা তার ঘোষণায় আস্থা রাখতে পারছেন না।

গ্রিসের উত্তরপূর্বাঞ্চলীয় বিপুল সংখ্যক মুসলিম অধ্যুষিত শহর কমোতিনির মুফতি ইব্রাহিম শেরিফ শুক্রবার বলেছেন যে গত বছর মসজিদ নির্মাণের ইস্যুটি আলোচিত হয়েছিল। কিন্তু এখন পর্যন্ত কোনো কোম্পানিকে নিয়োগ দেয়া হয়নি।

ইব্রাহিম জানান, গ্রিসের বিভিন্ন শহরে উসমানীয় আমলের বহু মসজিদ ছিল কিন্তু কালের পরিক্রমায় সেগুলো ধ্বংস হয়ে গেছে।

তিনি জানান, ওয়েস্টার্ন থ্রেস অঞ্চলে ৩২০টির মত কাজ চালানোর উপযোগী মসজিদ থাকলেও গ্রিসের বৃহত্তম শহর এথেন্সে একটি মসজিদও নেই।

‘একটিও নেই, কিন্তু অন্যান্য ইউরোপীয় শহরের মতই এথেন্সেও দরকার অনেকগুলো মসজিদের।’

আরেকজন মুসলিম নেতা মুফতি আহমেদ মেতে জানান, এথেন্সে উসমানীয় আমলের দুটি মসজিদ ছিল। কিন্তু এর একটি জাদুঘরে রূপান্তর করা হয়েছে এবং আরেকটি ধ্বংস করা হয়েছে।

‘গ্রিস উগ্র খ্রিস্টানদের দেশ। তারা ইসলাম থেকে বহু দূরে এবং উসমানীয় স্মৃতিচিহ্নের ব্যাপারে বৈরি। এথেন্সের কেন্দ্রে কার্যকর কোনো মসজিদ দেখতে চায় না তারা,’ বলছিলেন মুফতি আহমেদ।

৫০ লাখ জনসংখ্যার এথেন্সে অন্তত ৩ লাখ মুসলিমের বাস বলে বিভিন্ন সূত্রে জানা যায়। তারা বিভিন্ন অস্থায় কেন্দ্রে নামাজ আদায় করেন।

এথেন্সের হাজার হাজার মুসলিম একটি মসজিদের দাবি তোলার পর ২০১১ সালের গ্রিসের পার্লামেন্ট শহরটিতে একটি মসজিদ তৈরির পরিকল্পনা অনুমোদন করে। কিন্তু আজও সেই উদ্যোগ বাস্তবায়ন হয়নি।

ইউরোপের একমাত্র শহর হিসেবে এথেন্সে কার্যকর কোনো মসজিদ না থাকার সমালোচনা করেছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এবং অন্যান্য মানবাধিকার সংগঠনগুলো।

সূত্র: আনাদলু এজেন্সি

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: