সর্বশেষ আপডেট : ৩ ঘন্টা আগে
শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

‘প্রধানমন্ত্রীর সৌদি সফর বাংলাদেশের অর্থনৈতিক সুফল আনবে’

Hasanডেইলি সিলেট ডটকম :: প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাম্প্রতিক সৌদি সফর খুব শিগগিরই বাংলাদেশের পণ্য, জনশক্তি, বিনিয়োগ এবং পর্যটনশিল্পে ব্যাপক অর্থনৈতিক সুফল বয়ে আনবে বলে জানিয়েছেন সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের ইকোনমিক কাউন্সিলর ড. আবুল হাসান। সম্প্রতি প্রধানমন্ত্রীর সৌদি সফরের বিষয়ে বাংলা ট্রিবিউনের সঙ্গে আলাপকালে তিনি একথা জানান।

আবুল হাসান বলেন, গত ৫ জুন জেদ্দা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের বৈঠকে সৌদি ব্যবসায়ীদের প্রতি প্রধানমন্ত্রী বিনিয়োগের আহ্বান জানালে তাৎক্ষণিকভাবে আল-বাওয়ানী গ্রুপ বাংলাদেশের সেনা কল্যাণ সংস্থার সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর করে। এছাড়া ওই বৈঠকে সফররত বাংলাদেশি ব্যবসায়ীরা সৌদি ব্যবসায়ীদেরকে বাংলাদেশে বাণিজ্য ও বিনিয়োগের সম্ভাবনার নানা বিষয় জানান।

চামড়াজাত, হিমায়িত খাদ্য, ঔষধ, পাটজাত, প্লাস্টিক সামগ্রী, সিরামিক্স, জাহাজ নির্মাণ এবং কৃষিখাতে বিপুল সম্ভাবনার বিষয়টি বৈঠকে তুলে ধরা হলে সৌদি ব্যবসায়ীরা আগ্রহ প্রকাশ করেন জানিয়ে ড. হাসান বলেন, এ বছরের নভেম্বর থেকে ডিসেম্বরের মধ্যে সৌদি ব্যবসায়ীদের একটি উচ্চপর্যায়ের প্রতিনিধি দল বাংলাদেশ সফর করবে। এ জন্য বাংলাদেশের বোর্ড অব ইনভেস্টমেন্টের শাখাওয়ারী পর্যবেক্ষণের মাত্রাভিত্তিক বিনিয়োগ সারাংশ তৈরি এবং তা সৌদি ব্যবসায়ীদের কাছে উপস্থাপনের জন্য প্রস্তুতি চলছে।

ড. হাসান জানান, আগামী বছরের মার্চে জেদ্দায় অনুষ্ঠেয় আন্তর্জাতিক ইকোনমিক ফোরামে বাণিজ্যিক ও বিনিয়োগ পর্যবেক্ষণ উপস্থাপন করার জন্য সৌদি ব্যবসায়ীদের পক্ষ থেকে বাংলাদেশি বক্তা চাওয়া হয়েছে। তবে আগামী জানুয়ারি মাসে ঢাকায় শুরু হওয়া আন্তর্জাতিক বাণিজ্য মেলায় অংশ নেওয়ার জন্য সৌদি ব্যবসায়ীরা এরই মধ্যে আগ্রহ প্রকাশ করেছেন।

সৌদি চেম্বার অব কমার্স অ্যন্ড ইন্ডাস্ট্রিজের সঙ্গে পর্যটনশিল্প বিষয়ে ব্যাপক আলোচনা হয়েছে জানিয়ে ড. হাসান বলেন, সৌদিতে বাংলাদেশের ট্যুরিজম বিস্তারে চিন্তাভাবনা শুরু করা হয়েছে। কারণ শুধুমাত্র ট্যুরিজমেই সৌদি আরব বছরে প্রায় ৭৬ বিলিয়ন রিয়াল খরচ করে থাকে। এই টার্গেটে এগোতে পারলে বাংলাদেশ পর্যটনশিল্পেও ব্যাপক লাভবান হবে।

এর আগে, গত ১৭ জুন প্রবাসীদের জন্য দূতাবাসের দেওয়া এক ইফতার মাহফিলে রাষ্ট্রদূত গোলাম মসিহ্ জানিয়েছিলেন, প্রধানমন্ত্রীর কাছে সামরিক সহযোগিতা চাওয়ার প্রেক্ষিতে খুব শিগগিরই সৌদি ডিফেন্স ডেলিগেশন বাংলাদেশ সফর করবে। এছাড়া সীমিত আকারে দূতাবাসের সুপারিশের মাধ্যমে সৌদি আরবে চিকিৎসক ও প্রকৌশলী নিয়োগ প্রক্রিয়া শুরুর বিষয়টিও জানিয়েছিলেন তিনি।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: