সর্বশেষ আপডেট : ১ মিনিট ৩৯ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৪ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ব্রেক্সিট: দ্বিতীয় গণভোট চেয়ে ১০ লক্ষাধিক ব্রিটিশের আবেদন

Vote

ডেইলি সিলেট ডেস্ক :: যুক্তরাজ্য ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) থাকবে না- বৃহস্পতিবারের গণভোটে এটাই বেশিরভাগ ব্রিটিশের রায়। আর ওই রায়ের পর থেকেই মুদ্রাবাজারে শুরু হয়েছে পাউন্ডের দরপতন। ইইউতে না থাকার পক্ষে রায় দেয়া অনেক ব্রিটিশই এখন চাচ্ছে তাদের রায় পাল্টে দিতে।

তবে সেটা কতদূর সম্ভব হবে তা এখনো বোঝা না গেলেও ইতিমধ্যে দ্বিতীয় একটি গণভোটের আহ্বান জানিয়ে খোলা একটি পিটিশনে এ পর্যন্ত স্বাক্ষর করেছে ১০ লাখেরও বেশি ব্রিটিশ। শনিবার সকাল পর্যন্ত এই সংখ্যা ছিল সাড়ে ৭ লাখ। তাদের ধারণা, আবার একটি রেফারেন্ডাম হলে ইইউতে থাকার পক্ষেই রায় দেবে ব্রিটিশরা।

স্বাক্ষরদাতারা ব্রিটিশ সরকারের কাছে আহ্বান জানিয়ে বলছে, ইইরোপীয় ইউনিয়ন ছাড়ার পক্ষে বা সংস্থাটিতে থাকার পক্ষে যদি ৬০ শতাংশের কম মানুষ রায় দেয় এবং মোট ভোটার যদি ৭৫ শতাংশের কম হয় তবে দ্বিতীয় একটি গণভোট আহ্বান করতে হবে।

ইউরোপীয় ইউনিয়ন ইস্যুতে বৃহস্পতিবারের গণভোটে দেখা যায়, ৪৮ শতাংশ ব্রিটিশ ইইউতে থাকার পক্ষে রায় দিয়েছে। আর ৫২ শতাংশ ইইউ ছাড়ার পক্ষে রায় দিয়েছে। ওই গণভোটে ভোট পড়েছে ৭২ শতাংশ। এরপরই অনলাইনে পিটিশনটি খোলা হয়। শনিবার সকাল পর্যন্ত ওই অনলাইন পিটিশনে স্বাক্ষরকারীর সংখ্যা ৭ লাখ ৫০ হাজার ছাড়িয়েছে। স্বাক্ষরদাতারা বেশিরভাগই লন্ডন, ব্রাইটন, অক্সফোর্ড, ক্যামব্রিজ এবং ম্যানচেস্টার অঞ্চলের বাসিন্দা।

শুক্রবার সকাল পর্যন্ত অনলাইন পিটিশনটিতে যে পরিমাণ হিট পড়েছে তাতে ব্রিটিশ সরকারের ওয়েবসাইট ক্র্যাশ করেছে। পিটিশনের জনপ্রিয়তা থেকে বোঝা যাচ্ছে, বিষয়টি অবশ্যই সংসদীয় বিতর্কের জন্য ব্রিটিশ পার্লামেন্টে তোলা হবে। দ্বিতীয়বার গণভোটের বিষয়টি যুক্তরাজ্যের আইন সমর্থন করে কি না তা অবশ্য এখনো স্পষ্ট না। অনেকে বলছে, যুক্তরাজ্যের আইনে এ ধরনের বিধান আছে। তবে এখনো ব্রিটিশ আইন কিংবা ইউরোপের কোনো আইনে এ ধরনের বিধান খুঁজে পাওয়া যায়নি।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: