সর্বশেষ আপডেট : ৮ সেকেন্ড আগে
শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

১২ কোটি পাঠকের সংবাদমাধ্যমে সিলেটের উজ্জল মেহেদী

Ujjol Mehediনিজস্ব প্রতিবেদক :: আজ ২৫ জুন, ইমপেক্ট জার্নালিজম ডে। এ উপলক্ষে বিশ্বের ১২ কোটি পাঠকের সংবাদমাধ্যমে একযোগে ১০০টি অনন্য উদ্যোগ নিয়ে প্রতিবেদন ক্রোড়পত্র আকারে প্রকাশিত হয়। প্রকাশিত ওই ক্রোড়পত্রে সিলেটে প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক সাংবাদিক উজ্জ্বল মেহেদী’র একটি রিপোর্ট স্থান করে নিয়েছে ।

ইমপেক্ট জার্নালিজম ডে উপলক্ষে বাংলাদেশে প্রথম আলো ও ডেইলি স্টার ক্রোড়পত্র প্রকাশ করেছে। এ ছাড়া, ভারত, যুক্তরাজ্য, যুক্তরাজ্যসহ বিশ্বের ৪২টি দেশে একযোগে ক্রোড়পত্রে প্রকাশিত হবে এ প্রতিবেদন।

উজ্জ্বল মেহেদী জানান, সিলেটের প্রবাসী অধ্যুষিত বিয়ানীবাজারে বিশেষায়িত ‘ক্যানসার হাসপাতাল’ নিয়ে এ প্রতিবেদন বিশ্বে একটি অনন্য উদ্যোগ হিসেবে মনোনীত হলে এ নিয়েই প্রতিবেদন হয়। বাংলাদেশের চিকিৎসা ব্যবস্থার প্রেক্ষাপটে বিয়ানীবাজারে প্রবাসী উদ্যোগে প্রতিষ্ঠিত হাসপাতালটি স্বাস্থ্যসেবা গ্রহণকারীদের দোড়গোড়ায় যায়। অর্থ্যাৎ, এ হাসপাতালটি রোগী খোঁজে বেড়ায়।

‘বিশ্বের ১২ কোটি পাঠক জানবেন, ১০০টি অনন্য উদ্যোগের গল্প, যা বদলে দিয়েছে পৃথিবী’ এস্লোগানে বিয়ানীবাজারে প্রবাসী উদ্যোগে হাসপাতাল স্থাপনের বিষয়টি ইমপেক্ট জার্নালিজম ডে-এর একটি প্রতিবেদন হিসেবে গৃহিত হওয়ার কারণ খানিকটা ভিন্ন দৃষ্টিকোন থেকে প্রকাশ করেছেন উজ্জ্বল মেহেদী।

তিনি বলেন, সিলেটে প্রবাসীরা কাড়ি কাড়ি টাকা খরচ করে হয় আলীশান বাড়ি করেন, নতুবা ধর্মীয় প্রতিষ্ঠানে দান-খয়রাত করেন। সামাজিক দায়বদ্ধতা থেকে দাতব্য প্রতিষ্ঠান গড়ার খুব একটা নজির নেই। এ প্রবণতা ভাঙার জন্য হাসপাতাল প্রতিষ্ঠার উদ্যোগ রীতিমত বিরল।

ইমপেক্ট জার্নালিজমের ক্রোড়াপত্রে প্রকাশ হওয়া প্রতিবেদনে ওই এলাকার বাসিন্দা হিসেবে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদেরও মতামত রয়েছে। তিনি এ  হাসপাতাল প্রতিষ্ঠার ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন। শিক্ষামন্ত্রী প্রবাসীদের আলীশান বাড়ি করার প্রবণতার মধ্যে হাসপাতাল প্রতিষ্ঠা ইতিবাচক পরিবর্তন আনবে বলে আশা করেন।

সুনামগঞ্জের সন্তান সাংবাদিক উজ্জ্বল মেহেদীর সাংবাদিকতা শুরু দেওয়ান ইমদাদ রেজা চৌধুরী সম্পাদিত সাপ্তাহিক সুনামগঞ্জের সংবাদ এর মাধ্যমে। ১৯৯৭ সালে ভোরের কাগজ এর সুনামগঞ্জ প্রতিনিধি হিসেবে এক বছর দায়িত্ব পালন করেন। পরে ১৯৯৮ সালের ৪ নভেম্বর প্রথম আলো প্রকাশ হলে তিনি সুনামগঞ্জ প্রতিনিধির দায়িত্ব পালন করেন। ২০০৬ সালের ১ আগষ্ট থেকে প্রথম আলোর সিলেট অফিসের দায়িত্বে নিজস্ব প্রতিবেদক হিসেবে কর্মরত।

উজ্জ্বল মেহেদীর সৃজনশীল সাংবাদিকতা প্রথম আলো থেকে একাধিকবার পুরস্কৃত হয়েছে। তিনি পরপর তিনবার প্রথম আলোর বর্ষসেরা প্রতিনিধি ও প্রতিবেদক এবং বিদেশ ভ্রমণের আনন্দ পুরস্কারও পান। ২০১৩ সালে আদিবাসী ওঁরাওদের নিয়ে প্রতিবেদনের জন্য তিনি আন্তর্জাতিক সম্মাননাও লাভ করেন।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: