সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২২ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বিচ্ছেদ ঠেকাতে ফের গণভোট চায় ব্রিটিশ জনগণ

An EU official hangs the Union Jack next to the European Union flag at the VIP entrance at the European Commission headquarters in Brussels on Tuesday, Feb. 16, 2016. British Prime Minister David Cameron is visiting EU leaders two days ahead of a crucial EU summit.  (AP Photo/Geert Vanden Wijngaert)

An EU official hangs the Union Jack next to the European Union flag at the VIP entrance at the European Commission headquarters in Brussels on Tuesday, Feb. 16, 2016. British Prime Minister David Cameron is visiting EU leaders two days ahead of a crucial EU summit. (AP Photo/Geert Vanden Wijngaert)

নিউজ ডেস্ক : ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে থাকার আশা এখনো জিইয়ে রেখেছে ব্রিটেনের জনগণ। ঐতিহাসিক এই বিচ্ছেদ আটকাতে এখন দ্বিতীয়বার গণভোট চাইছে তারা। এর জন্য ইতিমধ্যে ১০ লাখের বেশি মানুষ একটি অনলাইন পিটিশনে সই করেছে। এক লাখ মানুষ কোন পিটিশনে সহমত প্রকাশ করলে বিষয়টি পার্লামেন্টের বিবেচনায় আনা হয়।

গত বৃহস্পতিবারের গণভোটে ইইউ ছাড়ার পক্ষে রায় যাওয়ার পর ব্রিটিশ সমাজে বিভক্তি এখন স্পষ্ট দেখা যাচ্ছে। আয়ারল্যান্ড, স্কটল্যান্ড ও লন্ডনের বেশিরভাগ মানুষই ইইউর সঙ্গে থাকতে ‘রিমেইন’ ভোট দেয়। সেই সঙ্গে তরুণদের মধ্যে ৭০ শতাংশই রিমেইনের পক্ষে ভোট দেয়।

গণভোটের ফলাফল স্কটল্যান্ড ও আয়ারল্যান্ডের রাজনৈতিক বাতাবরণ উত্তপ্ত করে তুলেছে। সেখানকার নেতারা বলছেন ইইউ থেকে ব্রিটেনের বিচ্ছেদ চূড়ান্ত হয়ে গেলে ইউরোপের সাথে থাকাতে প্রয়োজনে স্বাধীনতার জন্য গণভোট আয়োজন করবেন তারা।

শুক্রবার প্রকাশিত ফলাফলে দেখা যায় ৫২ শতাংশ ব্রিটিশ জনগণ ইউরোপীয় ইউনিয়ন ছাড়তে ‘লিভ’ ভোট দিয়েছেন আর রিমেইনের দিকে পড়ে ৪৮ শতাংশ ভোট।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: