সর্বশেষ আপডেট : ৩৪ মিনিট ২ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ২২ জুন, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৮ আষাঢ় ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

নারী ৪৩ শতাংশ, পুরুষ ৪১ শতাংশ ইয়াবায় আসক্ত

yaba1-550x330নিউজ ডেস্ক : নারী মাদকাসক্তের ৪৩ শতাংশ ইয়াবা সেবী, আর পুরুষ মাদকাসক্তদের মধ্যে ৪১ শতাংশ ইয়াবা সেবী বলে ঢাকা আহছানিয়া মিশন প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে।

প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে- নারীদের বেশিরভাগই পারিবারিক কলহ ও বন্ধুদের প্ররোচণায় ও পুরুষদের বেশিরভাগ নিজের আগ্রহ ও বন্ধুদের প্ররোচণায় মাদকসেবন করেন।

প্রতিবেদনটি মিশনে চিকিৎসা নিতে আসা ১০৩ জন নারী ও ২৬৩ জন পুরুষ মাদকসক্তের উপর জরিপ চালিয়ে প্রস্তুত করা হয়েছে।

শনিবার জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচার বিরোধী আন্তর্জাতিক দিবস পালন উপলক্ষ্যে আয়োজিত গোল টেবিল বৈঠকে উপস্থাপন করেন মিশনের উপ-পরিচালক ইকবাল মাসুদ। বৈঠকটি দাতা সংস্থা জিআইজেড’র সহায়তায় ঢাকা আহ্ছানিয়া মিশন আয়োজন করে।

জরিপটি বলছে, নারী মাদকাসক্তদের মধ্যে পারিবারিক কলহের কারণে ৩৭ শতাংশ, বন্ধুদের প্ররোচনায় ৩৩শতাংশ মাদকগ্রহণ শুরু করেন। অবশিষ্ট ৩০ শতাংশ নানা কারণে মাদকাসক্ত হন। এর মধ্যে বিবাহপূর্ব যৌন সম্পর্কীয় অভিজ্ঞতা রয়েছে ২৯ শতাংশের এবং একাধিক যৌন সঙ্গী আছে ২৩ শতাংশ নারী মাদকাসক্তের।

অন্যদিকে পুরুষ মাদকাসক্তদের মধ্যে ৪১ শতাংশ ইয়াবা ও ৩৮ শতাংশ গাঁজা সেবন করেন। এছাড়া ৭ শতাংশ হেরোইন, ৫ শতাংশ ইনজেকশন ও বাকিরা অন্য মাদক সেবন করেন। এর মধ্যে নিজ আগ্রহে ৪২ শতাংশ, বন্ধুদের প্ররোচনায় ৩৭ শতাংশ মাদক গ্রহণ শুরু করেন। অবশিষ্টরা পারিবারিক কলহসহ অন্য কারণে মাদকসক্ত হন।

পুরুষ মাদক সেবনকারীদের মধ্যে বিবাহের আগে যৌন সম্পর্কীয় অভিজ্ঞতা নিয়েছেন ৫৩ শতাংশ, একাধিক যৌন সঙ্গী রয়েছে ৩৩ শতাংশের। এর মধ্যে ৩৫ শতাংশ কখনো না কখনো গ্রেফতার হয়েছেন।

বৈঠকে বক্তব্য প্রদান করেন- মনোচিকিৎসক আক্তার উজ্জামান সেলিম, ক্লিনিক্যাল সাইকোলজিস্ট মো আব্দুল আওয়াল, মো. আমির সাজু প্রমুখ।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: