সর্বশেষ আপডেট : ৯ মিনিট ৪৪ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৪ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

জঙ্গিদের ভিডিও স্বয়ংক্রিয়ভাবে ব্লক করবে গুগল-ফেসবুক

1466846827নিউজ ডেস্ক : বর্তমানে অনলাইনে ভিডিও দেখার প্রধান দুই প্ল্যাটফর্ম হলো ফেসবুক ও গুগল অধিকৃত ইউটিউব। সাইট দুটিতে প্রতিদিন হাজারো ভিডিও দেখেন পৃথিবীর নানা প্রান্তের মানুষ। এই সুযোগকে কাজে লাগিয়ে থাকে চরমপন্থি বা জঙ্গিরাও। ফেসবুক-ইউটিউবের মাধ্যমে উগ্রবাদ-নির্ভর ভিডিও প্রচার করে থাকে তারাও।

তবে চরমপন্থিদের এমন প্রচারণাকে নিমূল করতে এবার একাট্টা হয়েছে ফেসবুক ও গুগল। প্রতিষ্ঠান দুটি নতুন সেবা যোগ করেছে নিজেদের সাইটে, যা স্বয়ংক্রিয়ভাবে সাইট দুটি থেকে উগ্রবাদ-ভরপুর ভিডিও ব্লক করবে বা সরিয়ে ফেলবে।

সম্প্রতি সিরিয়া থেকে বেলজিয়াম ও মার্কিন যুক্তরাষ্ট্রে হামলা চালায় ইসলামী চরমপন্থিরা। অনলাইনকে অবলম্বন করেই তারা বিশ্বের বিভিন্ন দেশে নিজেদের মতাদর্শে বিশ্বাসী কর্মী তৈরি করে। এরপর এদের মাধ্যমে হামলা চালায়। বেলজিয়াম ও যুক্তরাষ্ট্রের বেলায় এটাই হয়।

তবে বেলজিয়াম ও মার্কিন যুক্তরাষ্ট্রে চরমপন্থিদের হামলার পর রাজনৈতিক মহলের পাশাপাশি নড়েচড়ে উঠে বিশ্বের নামীদামী প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো। অনলাইনে উগ্রবাদ-নির্ভর বিষয়বস্তু নির্মূলে উদ্যোগ নেয়ার অঙ্গিকার করে তারা। ফেসবুক ও গুগলে নিজেদের সাইটে চরমপন্থিদের ভিডিও ব্লকের সেবা যোগ ওই অঙ্গিকারের দৃশ্যমান ফল। সূত্র- টাইমস অফ ইন্ডিয়া।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: