সর্বশেষ আপডেট : ৪ মিনিট ৫৬ সেকেন্ড আগে
শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ইইউ থেকে বেরিয়ে আসতে এবার ফ্রান্সে গণভোটের ডাক

photo-1466769420নিউজ ডেস্ক : যুক্তরাজ্যের গণভোটে ২৮টি দেশের জোট ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ) ছাড়ার পক্ষে গণরায় আসার পর ইউরোপজুড়ে গণভোটের দাবিতে নতুন মাত্রা যোগ হয়েছে। ব্রিটেনের পদাঙ্ক অনুসরণ করে এবার ফ্রান্সে গণভোট আয়োজনের আহ্বান জানিয়েছে দেশটির ডানপন্থী দল ‘ন্যাশনাল ফ্রন্ট’ (এফএন)।

গণভোটের ফলাফল আসার পর ফ্রান্সের ন্যাশনাল ফ্রন্ট দলের নেত্রী মেরিন ল্য পেন টুইট করেছেন, ‘ভিক্টরি ফর ফ্রিডম’। ওই টুইটে তিনি আরো বলেন, ‘আমি যেমনটা বছরের পর বছর ধরে বলে আসছি, ফরাসিদেরও এখন অবশ্যই একই ধরনের গণভোট পেতে হবে। একই ধরনের গণভোট হওয়া উচিত অন্যান্য ইইউ দেশগুলোতেও।’

ল্য পেন-এর ডেপুটি ফ্লোরিয়ান ফিলিপও ব্রিটেনের গণভোটের ফলাফলে নিজের উচ্ছ্বাস ব্যক্ত করেছেন। এক টুইটবার্তায় তিনি লেখেন, ‘ ঐতিহাসিকভাবেই শেষ সময়ে এসে জনগণের স্বাধীনতার জয় হয়। এবার আমাদের পালা।’

এদিকে এফএনের দাপ্তরিক টুইটারে দলটির পক্ষ থেকে বলা হয়েছে, ইউরোপীয় ইউনিয়ন ক্রমেই ‘অগণতান্ত্রিক ও নিষ্ঠুর’ হয়ে উঠছে।

রয়টার্স জানিয়েছে, এফএন দীর্ঘদিন ধরেই ইইউ থেকে ফ্রান্সের বেরিয়ে আসার পক্ষে দাবি জানিয়ে আসছে। গণভোটের মাধ্যমে ব্রিটেনের ইইউ থেকে বেরিয়ে আসার সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে এ দাবি এখন আরো জোরালো হবে বলে মনে করা হচ্ছে।

আগামী বছর ফ্রান্সে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। মেরিন ল্য পেন আগামী বছর অনুষ্ঠেয় ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থী। জনমত জরিপে তিনিই এগিয়ে আছেন অন্য সবার চেয়ে।

গত মাসে ল্য পেন জানিয়েছেন, প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হলে তাঁর দল সার্বভৌমত্ব ও একক মুদ্রাসহ বিভিন্ন ইস্যুতে ব্রাসেলসের সঙ্গে সমঝোতা প্রক্রিয়া শুরু করবে। তা ব্যর্থ হলে তিনি ইইউ থেকে ফ্রান্সের বেরিয়ে আসার লক্ষ্যে গণভোট আয়োজনের চেষ্টা করবেন।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: