সর্বশেষ আপডেট : ১১ মিনিট ১৯ সেকেন্ড আগে
রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২০ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

২৯ বছরে পা রাখলেন লিওনেল মেসি

1466760387খেলাধুলা ডেস্ক : ২৯ বছরে পা রাখলেন বিশ্বের অন্যতম সেরা ফুটবলার লিওনেল মেসি। ১৯৮৭ সালের ২৪ জুন রোজারিওতে এক দরিদ্র পরিবারে জন্মগ্রহণ করেন আর্জেন্টিনার এ তারকা।

মেসির বাবার নাম হোর্হে হোরাসিও মেসি এবং মায়ের নাম সেলিয়া মারিয়া কুচ্চিত্তিনি। চার ভাইবোনের মাঝে মেসি তৃতীয়। মেসির বাবা শখের ফুটবল কোচ হলেও সেই কোচিং দিয়ে খুব একটা রোজগার হতো না তার। পরবর্তীতে তিনি ইস্পাতের একটি কারখানায় কাজ শুরু করেন। তার মা পরিবারের অভাব মেটানোর জন্য খণ্ডকালীন পরিচ্ছন্নতা কর্মী হিসেবে কাজ করতেন। তারপরেও পরিবারের সবার জন্য দু’বেলা দু’মুঠো খাবার জোগাড় করা হয়ে যেত কষ্টসাধ্য।

ছোটবেলা থেকেই ফুটবলের প্রতি অনেক ঝোঁক ছিল মেসির। লিওনেল মেসি মাত্র পাঁচ বছর বয়সে স্থানীয় ক্লাব গ্রান্দোলির হয়ে ফুটবল খেলা শুরু করেন। মেসির প্রথম কোচ তার বাবা হোর্হে।

এরপর ১৯৯৫ সালে তিনি রোজারিও ভিত্তিক ক্লাব নিওয়েল’স ওল্ড বয়েজের হয়ে খেলা শুরু করেন। কিছু রোজগারও আসতে থাকে। কিন্তু ১১ বছর বয়সেই মেসির ‘গ্রোথ হরমোনের’ ঘাটতি রয়েছে জানার পর মেসির ফুটবলার হওয়ার স্বপ্ন অনিশ্চয়তার মধ্যে পড়ে। প্রতিদিন প্রায় ৯০০ ডলার খরচ করতে হতো তার সুস্থ হয়ে ওঠার জন্য। কিন্তু মেসির পরিবারের ছিল না সেই ব্যয়ভার বহন করার ক্ষমতা।

ততোদিনে মেসি জানান দিতে পেরেছেন তার মধ্যে অন্যরকম কিছু একটা আছে। সুতরাং মেসিকে নেয়ার প্রতি আগ্রহের কমতি ছিল না স্থানীয় ক্লাবগুলোর মধ্যে। কিন্তু স্বদেশি ক্লাব রিভারপ্লেট মেসিকে দলে নিতে চাইলেও মেসির বেড়ে ওঠার ব্যয়ভার বহন করতে অস্বীকৃতি জানায়। কিন্তু মেসির কিছু আত্মীয় স্পেনে থাকায় তাদের কল্যাণে আটলান্টিক মহাসাগর পাড়ি দিয়ে মেসিকে স্পেনের বার্সেলোনা ক্লাবে নিয়ে আসেন তখনকার বার্সা কর্তৃপক্ষ। তারপর আর পেছন ফিরে তাকাতে হয়নি মেসি।
বার্সেলোনার হয়ে জিতেছেন ৮টি লা লিগা, ৪টি চ্যাম্পিয়ন্স লিগ, ৩টি ফিফা ক্লাব ওয়ার্ল্ড কাপ, ৩টি উয়েফা সুপার কাপসহ অসংখ্য পুরষ্কার। হয়েছেন পাঁচবারের ফিফা বর্ষসেরা ফুটবলার।

আর্জেন্টিনার হয়ে জিতেছেন অলিম্পিকে সোনা। তাছাড়া আর্জেন্টিনার বয়স ভিত্তিক দল অনুর্ধ্ব-২০ এর হয়ে সেটির বিশ্বকাপও জিতেছেন মেসি।

বার্সেলোনার সর্বকালের সর্বোচ্চ গোলদাতা হয়েছেন, হয়েছেন এল ক্লাসিকোর ইতিহাসে সর্বোচ্চ গোলদাতা, আর্জেন্টিনার শীর্ষ গোলদাতাও হয়েছেন ২০১৬ কোপা আমেরিকায়।

তবে মেসির অর্জনের তালিকাতে নেই আর্জেন্টিনার মূল দলের হয়ে কোন ট্রফি। এবারে কোপা আমেরিকায় হয়তো সেই আক্ষেপই ঘুচতে যাচ্ছে। শিরোপা স্বপ্নে ফাইনালে চিলির মুখোমুখি হচ্ছে আর্জেন্টিনা।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: