সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৬ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

পোশাকশিল্পে বাংলাদেশকে পেছনে ফেলতে চায় ভারত

photo-1466685437নিউজ ডেস্ক : ২০১৪ সালে ১৭ বিলিয়ন মার্কিন ডলারের বস্ত্র আর পোশাক রপ্তানি করেছিল ভারত। ওই বছর বাংলাদেশ রপ্তানি করে ২৬ বিলিয়ন ডলারের বস্ত্র ও পোশাক। এখন সেই পরিস্থিতি বদলাতে চায় ভারত। পোশাক রপ্তানিতে আগামী তিন বছরের মধ্যে বাংলাদেশকে পেছনে ফেলতে চায় দেশটি। এ জন্য নিয়েছে বিশেষ প্যাকেজ।

বিবিসি জানিয়েছে বুধবার ভারতের কেন্দ্রীয় মন্ত্রিসভা ওই বিশেষ প্যাকেজের অনুমোদন দিয়েছে। ওই বিশেষ প্যাকেজের মাধ্যমে ২০১৮ সালের মধ্যে কমপক্ষে ৪৩ বিলিয়ন মার্কিন ডলারের বস্ত্র ও পোশাক বিদেশে রপ্তানি করতে চায় ভারত।

প্রতিবেদনে বলা হয়, ধারণা করা হচ্ছে ২০১৮ সালে ৪০ বিলিয়ন মার্কিন ডলারের পোশাক রপ্তানি করবে বাংলাদেশ।

ভারত সরকারের তথ্যমতে, ১৯৯৫ থেকে ২০০০ পর্যন্ত বাংলাদেশ আর ভিয়েতনামের বস্ত্র আর পোশাক রপ্তানিতে এগিয়ে ছিল ভারত। কিন্তু ২০০৩ সালে বাংলাদেশ আর ২০১১ সালে ভিয়েতনামেরও পেছনে পড়ে যায় দেশটি।

অনুমোদিত প্যাকেজে বস্ত্র আর পোশাকশিল্পে এক কোটি মানুষের কর্মসংস্থানের পাশাপাশি বিভিন্ন ধরনের কর ছাড় ও বিনিয়োগের সুবিধা দেওয়া হবে। এ ছাড়া উন্নত মানের যন্ত্রপাতির জন্য ২৫ শতাংশ ভর্তুকি দেওয়া হবে।

ওই বিশেষ প্যাকেজে বলা হয়, বিভিন্ন রাজ্য সরকার যে লেভি আদায় করে, তা ফিরিয়ে দেওয়া হবে গার্মেন্টশিল্প মালিকদের। এজন্য কোষাগারের ওপর বাড়তি সাড়ে পাঁচ হাজার কোটি টাকার বোঝা চাপবে। আর বস্ত্রশিল্পের বাজারের জন্য এ বাড়তি টাকা খরচ করবে সরকার।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: