সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২০ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বাংলা ভাষার পক্ষে প্রথম প্রবন্ধ রচনাকারি সিলেটের মুসলিম চৌধুরীর মৃত্যুবার্ষিকী আজ

Muslim Chowdhuryনিজস্ব প্রতিবেদক :: আজ বৃহস্পতিবার (২৩ জুন) ভাষা সৈনিক ও বিশিষ্ট শিক্ষাবিদ, সিলেটের কৃতি সন্তান মোহাম্মদ মুসলিম চৌধুরীর ২২তম মৃত্যুবার্ষিকী। শিক্ষার প্রসার ও উন্নয়নে ব্রতী মুসলিম চৌধুরী ১৯৯৪ সালের ২৩ জুন ইন্তেকাল করেন।

সাহিত্যিক মুসলিম চৌধুরী ১৯১১ সালে সুনামগঞ্জের ছাতক উপজেলার ছৈলা গ্রামে জন্মগ্রহণ করেন। শিক্ষকতার মাধ্যমে কর্মজীবন শুরু করে তিনি একে একে শিক্ষা বিভাগের বিভিন্ন শীর্ষ পদে দায়িত্ব পালন করেন।

সিলেটের প্রথম জেলা শিক্ষা কর্মকর্তা মুসলিম চৌধুরী বিভাগীয় স্কুল পরিদর্শক হিসেবে অবসর নেন। মহান ভাষা আন্দোলনেও রয়েছে তার অসামান্য অবদান।

ভাষা সৈনিক মুসলিম চৌধুরীই রাষ্ট্রভাষা বাংলার পক্ষে সর্বপ্রথম প্রবন্ধ রচনা করেন। দেশ বিভাগের মাত্র দু’ মাসের মাথায় ১৯৪৭ সালের নভেম্বরে কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সাধারণ সভায় ‘পাকিস্তানের রাষ্ট্রভাষা’ শিরোনামের এ প্রবন্ধটি তিনি উপস্থাপন করেন।

সফল সংগঠক মুসলিম চৌধুরী ১৯৭০ সাল থেকে মৃত্যুর পূর্ব পর্যন্ত সিলেটের ঐতিহ্যবাহী কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সভাপতির দায়িত্ব পালন করেন। তার কর্মের স্বীকৃতিস্বরূপ ঢাকাস্থ জালালাবাদ এসোসিয়েশন তাকে মরণোত্তর সম্মাননাও প্রদান করে।

মোহাম্মদ মুসলিম চৌধুরীর প্রকাশিত গ্রন্থগুলোর মধ্যে রয়েছে, নানা দেশ নানা মানুষ, প্রসঙ্গ বিচিত্রা, ইতিহাস শিক্ষা প্রণালী, আরেক মহসীন, উজ্জ্বল এক পায়রা, Child Own Book of Stories।

তিনি ‘ইসলামের মর্মকথা’ নামে আবুল হাশিমের ‘দি ক্রীড অব ইসলাম’ গ্রন্থের অনুবাদও করেন। মুসলিম চৌধুরীর পরিবারের পক্ষ থেকে তার ‘প্রসঙ্গ বিচিত্রা’ গ্রন্থটি পুনর্মুদ্রণের পাশাপাশি একটি স্মারক গ্রন্থ প্রকাশেরও উদ্যোগ নেওয়া হয়েছে।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: