সর্বশেষ আপডেট : ১ মিনিট ৩৫ সেকেন্ড আগে
শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

৪৯ বছর পর আকাশে ‘স্ট্রবেরি চাঁদ’

1466530674-strawberry0615-moonনিউজ ডেস্ক : পুরো অর্ধশতাব্দী না হলেও প্রায় ৪৯ বছর পর আকাশে দেখা গেল বিরল ‘স্ট্রবেরি চাঁদ’।  মঙ্গলবারের পূর্ণিমায় চাঁদের রং কী হবে স্ট্রবেরি ফলের মতো ? সামাজিক যোগাযোগমাধ্যমে এই প্রশ্ন মুখে মুখে। তবে বিজ্ঞানীরা জানাচ্ছেন, পৃথিবীর একমাত্র উপগ্রহটির রূপ, রস, বর্ণ, গন্ধ কিছুই পরিবর্তিত হবে না। তবুও একদিনের জন্য  চাঁদ মামার নাম ‘স্ট্রবেরি চাঁদ’।

চাঁদের এই নাম পরিবর্তনের পেছনে আছে এক প্রাচীন কাহিনী। উইকিপিডিয়া জানাচ্ছে, প্রাচীন কালে উত্তর আমেরিকার উপজাতিরা ২১ জুন থেকে স্ট্রবেরি তুলতে শুরু করত।

২১ জুনই কেন? কারণ সূর্য-পৃথিবী এবং আরো গ্রহ উপগ্রহের ঘূর্ণনের ওপর নির্ভর করে প্রাকৃতিক নিয়মেই  প্রতি বছর ২১ জুন হলো কর্কটসংক্রান্তি। এই দিনে সূর্য উল্লম্বভাবে পৃথিবীর কর্কটক্রান্তি রেখার ওপর আলো দেয়। ফলে উত্তর গোলার্ধে এই দিনে সবচেয়ে বড় হয় দিন আর সব থেকে ছোট রাত। দক্ষিণ গোলার্ধে ঠিক এর বিপরীত।
প্রাচীন আমেরিকার উপজাতিদের বিশ্বাস ছিল এই দিনেই স্ট্রবেরি পেকে রসে টইটম্বুর থাকে। আর এই দিনে পূর্ণিমা হলে পূর্ণিমার চাঁদের আলোয় স্ট্রবেরি ফল তোলার নিয়ম ছিল। তবে এই দিনে পূর্ণিমা এত সহজলভ্য ছিল না। প্রাকৃতিক নিয়মেই প্রায় অর্ধশতাব্দী পর ঘুরে ঘুরে আসত এই পূর্ণিমা। আর উপজাতিরা ভালোবেসে অতি সাধের এই পূর্ণিমার চাঁদের নাম দেয় স্ট্রবেরি চাঁদ।
1466530825-GTY_strawberry_moon1_ml_160
তবে এই জুন মাসের চাঁদের ‘স্ট্রবেরি মুন’ ছাড়াও আরো কয়েকটি নাম রয়েছে। সেগুলো হলো-‘রোজ মুন’, ‘থান্ডার মুন’, ‘মিড মুন’।

যুক্তরাজ্যের সংবাদমাধ্যম দি ইনডিপেনেডেন্টের তথ্য অনুযায়ী, এর আগে সর্বশেষ ১৯৬৭ সালে কর্কট সংক্রান্তির দিনে ছিল পূর্ণিমা। এরপর গতকাল মঙ্গলবার ২০১৬ সালের ২১ জুন। আর গতকাল মঙ্গলবার যদি চাঁদের পানে না তাকিয়ে থাকেন তাহলে এই দিনটির জন্য অপেক্ষা করতে হবে আরো ৪৬ বছর । এরপর ফের এই সন্ধিক্ষণ আসবে ২০৬২ সালের ২১ জুনে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: