সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
বুধবার, ২৯ মার্চ, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১৫ চৈত্র ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

যে শহরটিকে পানিতে ডুবিয়ে দেয়া হয়েছিলো!

full_747902412_1466587830ডেইলি সিলেট ডেস্ক: মানুষের প্রয়োজনে গড়ে ওঠে নগরসভ্যতা এবং কালের বিবর্তনে তা আবার হারিয়ে যায়। কিন্তু ইচ্ছাকৃতভাবে একটা নগরকে ডুবিয়ে দেয়া এটাও কি সম্ভব? হ্যা, এটাই হয়েছে। শুধুমাত্র পানিবিদ্যুৎ কেন্দ্র তৈরি করার জন্য একটি পুরো শহরকে ডুবিয়ে দেয়া হয়েছে।

আর এ ঘটনা ঘটেছে চীনের শি চেং শহরে। ফাইভ লায়ন মাউন্টেন বা পাঁচটি সিংহ পাহাড়ের মাঝে শহরটি অবস্থিত ছিল বলে একে লায়ন সিটিও বলা হয়ে থাকে। ১৩০০ বছর আগে চীনের ঝেজিয়াং প্রদেশের শি চেং শহরটি ছিল রাজনৈতিক এবং অর্থনৈতিক রাজধানী।

চীন সরকার শহরটি সরিয়ে পানিবিদ্যুৎ কেন্দ্র তৈরি করতে ১৯৫৯ সালে কিয়ান্দো ঝিলের পানিতে ধীরে ধীরে পানিমগ্ন করে শহরটিকে ডুবিয়ে দেয়। তবে ঝিলের ১৩০ ফুট নিচে এখনও শহরটির অস্তিত্ব রয়েছে। গোটা শহর জুড়ে দখল করেছে লেকের পানি। বড় ড্রাগনের মুখ আঁকা শহরের বড় বড় তোরন নিঃশব্দে পড়ে রয়েছে।

কিন্তু দুর্ভাগ্যের বিষয় হলো, সেখানে আজও কোনো পানিবিদ্যুৎ কেন্দ্র বা নতুন কোনো শহর গড়ে ওঠেনি। বর্তমানে ঝিলটি ধনীদের পানিবিহারের জায়গায় পরিণত হয়েছে এবং ইচ্ছে হলে আন্ডার ওয়াটার ডাইভিং করে শহরের মধ্যে ঘুরে আসা যায়।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: