সর্বশেষ আপডেট : ৪১ মিনিট ৪৫ সেকেন্ড আগে
রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৭ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ঈদ কেনাকাটায় কলকাতামুখী খুলনার বিত্তবানরা

photo-1466573801নিউজ ডেস্ক : ঈদকে ঘিরে বছরজুড়ে প্রস্তুতি থাকে পোশাক ব্যবসায়ীদের। পণ্য বেশি বিক্রি করে অপেক্ষায় থাকেন বেশি লাভের। ব্যতিক্রম নন খুলনার ব্যবসায়ীরাও। কিন্তু এবার তাঁদের সে ‘আশায় গুড়েবালি’ হয়ে দেখা দেখা দিয়েছে বিত্তবানদের কলকাতামুখিতা।

খোঁজ নিয়ে জানা যায়, যোগাযোগব্যবস্থা উন্নত হওয়ায় খুলনায় বিত্তবানদের অনেকেই ঈদের কেনাকাটা করতে যাচ্ছেন কলকাতায়। এমনকি উচ্চ মধ্যবিত্তরাও ছুটছেন পশ্চিমবঙ্গের রাজধানী শহরটিতে।

কয়েকজন ব্যবসায়ীর সঙ্গে কথা বলে জানা যায়, ঈদ উপলক্ষে ভারতের ভিসা প্রক্রিয়া সহজ করার সুযোগে কাজে লাগিয়ে অনেকে ভারত যাচ্ছেন। সেখানে গিয়ে কলকাতার নিউমার্কেট ও মার্কেট আর গড়িয়াহাটে কেনাকাটা করছেন।

খুলনার নিক্সন মার্কেটের সভাপতি জাহাঙ্গীর হোসেন ও সাধারণ সম্পাদক মো. মাসুম বলেন, অন্যান্য বার যেভাবে ১০ রোজার পর কেনাকাটা শুরু হয়, এবার তা হয়নি। অথচ তিন মাস আগে থেকে তাঁরা নানা ডিজাইনের রকমারি পোশাক এনে দোকান ভরে ফেলেছেন। কিন্তু সে তুলনায় ক্রেতাদের আগ্রহ কম।

তবে ভিন্ন কথা বলেন নগরীর আখতার চেম্বার মালিক সমিতির সভাপতি  ও পোশাক আমদানিকারক শমসের আলী মিন্টু। তিনি বলেন, মধ্যবিত্ত মানুষের আর্থিক অবস্থা ভালো নয়। সরকারি কর্মকর্তাদের যে হারে বেতন বেড়েছে, সেই হারে বেসরকারি খাতে কর্মরতদের বেতন বাড়েনি। তাঁরা বাজারের দ্রব্যমূল্য বৃদ্ধির সঙ্গে খাপ সখাইয়ে নিতে হিমশিম খাচ্ছেন।

মিন্টু আরো বলেন, একশ্রেণির লোকের কাছে টাকা আছে।  তাঁরা  ঈদবাজার করার জন্য সরাসরি পার্শ্ববর্তী দেশ  ভারত চলে যাচ্ছে। তিনি বলেন, ভারতের কলকাতার নিউমার্কেটে যে দামে পণ্য কেনা হচ্ছে, সেই পণ্যের দাম এখানে কম। এরপরও লোকজন কলকাতামুখী হচ্ছে।

অভিজাত  পোশাকের দোকান  এবকোর মালিক  ইয়াকুব ভাট্টি বলেন, কলকাতার নিউমার্কেটে খুলনা অঞ্চলের ক্রেতাদের উপচেপড়া ভিড়ের কারণ ঈদ উপলক্ষে ভিসা প্রক্রিয়া সহজতর করা উচিত।

ইয়াকুব ভট্টি নিজ দোকানে দাঁড়িয়ে থাকা জনৈক সুমন আহমেদকে দেখিয়ে বলেন, ‘উনি গতকাল কলকাতা থেকে ফিরেছে, তার কাছেই শুনুন কলকাতা নিউমার্কেট আর গড়িয়াহাটের খবর।’

জানতে চাইলে কলকাতায় চিকিৎসা এবং ঈদবাজার শেষ করে খুলনাফেরত সুমন আহমেদ বলেন, ভিসা প্রক্রিয়া সহজ হওয়ার পর থেকে কলকাতার নিউমার্কেটে খুলনা অঞ্চলের লোকজনে ভরপুর। তিনি বলেন, কলকাতার নিউমার্কেট এলাকার  আশপাশের হোটেলে সিট পেতে বাংলাদেশিদের লম্বা লাইন দিতে হচ্ছে।

খুলনা নিউমার্কেটের নারীদের পোশাক আমদানিকারক  হেলাল উদ্দিন বলেন, কলকাতামুখিতার জন্য তাঁদের বিক্রি কম।  তিনি বলেন, তাঁরা বিভিন্ন পাইকারি বাজার খুঁজে, ডিজাইন দেখে পণ্য মজুত করেছেন। সেখানে কলকাতা নিউমার্কেট থেকে যাঁরা পণ্য কিনছেন, তাঁরা ডিজাইন ও দামে লাভবান হতে পারছেন না।  তবুও ক্রেতাদের তৃপ্তি যে তাঁরা কলকাতা থেকে ঈদবাজার করেছেন।

খুলনা নিউমার্কেট মালিক সমিতির সভাপতি সাবেক সাংসদ আলহাজ আবদুল গাফফার বিশ্বাস বলেন, সবই এখন ভারতমুখী। ঈদবাজার দখল করতেই ভারত ঈদ ভিসা প্যাকেজ করেছে। তিনি বলেন, রমজান অর্ধেক পার হয়ে গেলেও অন্য যেকোনোবারের মতো বাজার জমে ওঠেনি। অভিজাত দোকানিদের এবার মাথায় হাত।

আবদুল গাফফার বিশ্বাস আশঙ্কা প্রকাশ করে বলেন, ঈদবাজার এভাবে ভারতমুখী হয়ে গেলে দেশীয় শিল্পর বিকাশ ঘটবে না।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: