সর্বশেষ আপডেট : ২০ মিনিট ৫৬ সেকেন্ড আগে
শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

দুই মার্কিনির আইএস সমর্থনের অভিযোগ প্রমাণিত

photo-1466573603নিউজ ডিস্ক : মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটকে (আইএস) সমর্থন এবং এতে যোগ দেওয়ার চেষ্টা করেছেন বলে দুই মার্কিন তরুণের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছিল। অভিযোগ প্রমাণিত হওয়ায় তাঁদের ৩০ পর্যন্ত কারাদণ্ড হতে পারে।

বিবিসি জানায়, মার্কিন আদালতে ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের বাসিন্দা নাদের এলহুজায়েল ও মোহানাদ বাদাওয়িকে গত বছর গ্রেপ্তার করা হয়। পরে ২৫ বছর বয়সী উভয় তরুণের বিরুদ্ধে আইএস সমর্থন ও এতে যোগ দেওয়ায় চেষ্টা এবং অর্থ জালিয়াতির অভিযোগ আনা হয়।

অভিযোগে বলা হয়, আইএসে যোগ দেওয়ার লক্ষ্যে নাদের লস অ্যাঞ্জেলেস থেকে তুরস্কগামী একটি বিমানে ওঠার চেষ্টা করেন। আর বাদাওয়ি তাঁর বিমানের টিকেটের ব্যবস্থা করেন।

যুক্তরাষ্ট্রের সরকারি আইনজীবীর কার্যালয় থেকে বলা হয়, নাদের ও বাদাওয়ি উভয়েই সামাজিক যোগাযোগ মাধ্যমে আইএসে যোগ দেওয়ার কথা জানান। বাদাওয়ির ফেসবুক অ্যাকাউন্ট থেকে আইএসে যোগ দেওয়ার কথা বলা হয়। আর নিজের ফেসবুক অ্যাকাউন্টের প্রোফাইলে আইএসের পতাকা ব্যবহার করেন নাদের।

এ ছাড়া নাদেরের বিরুদ্ধে নিজের ব্যাংক অ্যাকাউন্টে চুরি করা ২৬টি চেকের অর্থ রাখার অভিযোগ আনা হয়। পরে এই অর্থ অরেঞ্জ কাউন্টির বিভিন্ন ব্যাংকের শাখা থেকে তুলে নেওয়া হয়। চুরির অর্থ দিয়ে সিরিয়া যাওয়ার খরচ মেটাতে চেয়েছিলেন নাদের। আর বাদাওয়ি এই অর্থ দিয়ে নাদেরের জন্য তুরস্কের বিমান টিকেট কাটেন।

বিবিসি জানায়, উভয় তরুণের বিরুদ্ধে আইএস সমর্থন এবং যোগদানের চেষ্টার অভিযোগে ১৫ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে। আর চেক জালিয়াতির ঘটনায় নাদেরের ৩০ পর্যন্ত কারাদণ্ড হতে পারে। অন্যদিকে নাদেরকে আর্থিক সহায়তার অভিযোগে বাদাওয়ির আরো পাঁচ বছর কারাদণ্ড হতে পারে।

মার্কিন আদালত নাদেরের বিরুদ্ধে রায় ঘোষণার জন্য ১৯ সেপ্টেম্বর দিন ধার্য করেছেন। অন্যদিকে বাদাওয়ির রায় ঘোষণা হবে ২৬ সেপ্টেম্বর।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: