সর্বশেষ আপডেট : ৩১ মিনিট ৫৩ সেকেন্ড আগে
রবিবার, ২৫ জুন, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১১ আষাঢ় ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

৪৭ বারেও ম্যাট্রিক পাস করতে না পেরে…

full_921239727_1466532523নিউজ ডেস্ক: ফস্কে গেল। এ বারও দশম শ্রেণির গণ্ডি পেরোনো হল না ৮২ বছরের শিব চরণের। সালটা ১৯৬৯। প্রথমবার রাজস্থান বোর্ড অব সেকেন্ডারি এডুকেশনের পরীক্ষায় বসেন শিব। সেই শুরু। তার পর থেকে এই নিয়ে ৪৭ বার পরীক্ষা দিলেন তিনি। কিন্তু লক্ষ্যভেদ এখনও হল না।

তবে হাল ছাড়ার পাত্র তিনি নন। আসলে, কম বয়সে প্রতিজ্ঞা করেছিলেন, পরীক্ষায় পাশ না করলে বিয়ের পিঁড়িতে বসবেন না। এক্কেবারে ধনুক ভাঙা পণ। তাই এত বছরেও ছাদনাতলামুখো হননি শিব।

রাজস্থানের বেহরোর শহরের কোহারি গ্রাম। সেখানেই একটা মন্দির আপাতত মাথা গোঁজার ঠাঁই এই বৃদ্ধের। সরকারি পেনশনই ভরসা। বয়স বাড়ছে। দৃষ্টি শক্তি কমেছে, কানেও আজকাল শুনতে কষ্ট হয়, হাঁটতে চলতে সমস্যা। কিন্তু এ সব কিছু ফুৎকারে উড়িয়ে দিয়েছেন তিনি। ১৯৯৫ সালে আর সব বিষয়ে পাশ করলেও গোল বেধেছিল অঙ্কে। আর এ বার? পাশ করতে পারেননি একটা বিষয়েও। বেশির ভাগ বিষয়েই জুটেছে শূন্য!

১৯ বার ঘায়েল হয়ে থেমেছিল গঙ্গারাম। পাত্রীও সম্ভবত জুটে গিয়েছিল। কিন্তু এত সহজে থামছেন না শিব চরণ। জানিয়ে দিলেন, আগামী বছর পরীক্ষায় বসবেন আবার। আর সে বার না পারলে তার পরের বছরও…। তাঁর একটাই চিন্তা— ‘‘যত দিন বাঁচব, পরীক্ষা দিয়েই যাব। না হলে বিয়ের পিঁড়িতে বসব কী করে!’

সুত্র: আনন্দবাজার পত্রিকা

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: