সর্বশেষ আপডেট : ১২ মিনিট ২২ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৪ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বাঁচানো গেল না বুক জোড়া লাগানো জমজ নবজাতকটিকে

Baby20160621110312নিউজ ডেস্ক:
পৃথিবীর আলো বাতাস ভাল করে দেখার আগেই মৃত্যুর কোলে ঢলে পড়লো বুক জোড়া (এক হৃদয়) লাগানো জমজ নবজাতকটি। মাত্র ৬ দিন আগে যশোর জেলার চৌগাছা উপজেলার একটি বেসরকারি হাসপাতালে ওদের দু’বোনের জন্ম হয়। মুখমণ্ডল, হাত, পা, কিডনি, যকৃতসহ অন্যান্য সব অঙ্গপ্রত্যঙ্গ এক থাকলেও ওদের হৃদয় (হৃদপিণ্ড) ছিল একটি।

গত ১৬ জুন এক হৃদপিণ্ড নিয়ে জন্মগ্রহণ করা জমজ শিশুটিকে বাঁচিয়ে রাখতে উন্নত চিকিৎসা সহায়তা প্রদানের দু’হাত বাড়িয়ে দিয়েছিলেন রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) ভিসি অধ্যাপক ডা. কামরুল হাসান খান। ১৯ জুন তিনি ব্যক্তিগতভাবে উদ্যোগ নিয়ে ওই জমজ নবজাতকটির সুচিকিৎসার জন্য যশোর থেকে ঢাকায় নিয়ে আসেন। এরপর নবজাতক বিশেষজ্ঞ অধ্যাপক ডা. মো. আবদুল মান্নানের অধীনে হাসপাতালে ভর্তি করান।

চিকিৎসা কার্যক্রম ব্যাহত হওয়ার ভয়ে মিডিয়ার কাছ থেকে খবরটি গোপন রেখেছিলেন। ভেবেছিলেন জমজ শিশু দুটির শারীরিক অবস্থার একটু উন্নতি হলে তিনি সামগ্রিক চিকিৎসা কার্যক্রম সম্পর্কে গণমাধ্যমকে অবহিত করবেন।

জানা গেছে, জন্মের পর থেকেই শিশু দুটি হৃদরোগ ও রক্তে সেপসিসজনিত সমস্যায় ভুগতে শুরু করে। তাদের নবজাতক ও শিশু নিবিড় পরিচর্যা কেন্দ্র (এনআইসিইউ) রেখে চিকিৎসা দেয়া হচ্ছিল। কিন্তু দুর্ভাগ্যবশত মঙ্গলবার সকালে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় জোড়া লাগানো নবজাতক শিশুটির মৃত্যু হয়।

বিএসএমএমইউ’র জনসংযোগ কর্মকর্তা প্রশান্ত মজুমদারের কাছে জানতে চাইলে তিনি এ খবরের সত্যতা নিশ্চিত করেন।

যশোর জেলার চৌগাছা থানার উজিরপুর গ্রামের দরিদ্র দিনমজুর কামরুজ্জামান মন্টু ও রিনা খাতুন দম্পত্তির ঘরে জন্ম নেয় ওই জমজ শিশুটি। এ দম্পত্তির ঘরে আগে দুই ছেলে ও এক মেয়ে রয়েছে। তারা সকলেই সুস্থ।

চিকিৎসকরা জানান, শিশুটির হৃদযন্ত্রে পিডিএ ও রক্তে সেসসিসজনিত সমস্যা ছিল। তারা নানাভাবে প্রচেষ্টা চালালেও আজ সকালে চিকিৎসাধীন অবস্থায় নবজাতকের মৃত্যু হয়।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: