সর্বশেষ আপডেট : ৪১ মিনিট ১৮ সেকেন্ড আগে
শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বাংলাদেশি নারীরা পাচার হচ্ছে নেপালে

full_1170039630_1466501207নিউজ ডেস্ক: ভালো জীবনের স্বপ্ন দেখে অনেকেই হয়েছেন মানব পাচারের বলি। পাচার হওয়া এমন নারীদের পাশে দাঁড়িয়েছে নেপালের পৌরাখি ইমারজেন্সি শেল্টার। নারীদের নিজ দেশে ফেরত পাঠানোর ব্যবস্থাও করছে সংস্থাটি।

দক্ষিণ এশিয়াতে মানব পাচারের হার সবচেয়ে বেশি তথ্য জাতিসংঘের মাদক ও অপরাধ বিষয়ক সংস্থার। আর পাচারকারীদের সহজ লক্ষ্য নারী।

প্রতিবছর বাংলাদেশ, ভারত, পাকিস্তান ও নেপাল থেকে আরব আমিরাত ও কাতারে পাচার হচ্ছেন কয়েক লাখ নারী। সেখান থেকে তাদের পাচার করা হচ্ছে ব্রাজিল, ইউকুয়েডর এমনকি যুক্তরাষ্ট্রে। কারও শেষ গন্তব্য হচ্ছে মস্কোর পতিতালয়।

সম্প্রতি সিরিয়ায় পাচার করে দেয়া নেপালের এক নারীকে ফিরিয়ে এনেছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। অবর্ণনীয় সেই জীবনের কথা বর্ণনা করলেন নিজেই।

সিরিয়ায় পাচার হওয়া নেপালি এক নারী জানান, আমাকে প্রচন্ড মারধর করা হত, খেতে দেয়া হত না। আমাকে বলেছিল কুয়েতে ফ্যাক্টরিতে ভালো কাজ দেবে। তা না করে আমাকে সিরিয়ায় পাচার করে দিল। সেখানে আমাকে জোর করতো পতিতাবৃত্তির জন্যে মন চাইত আত্মহত্যা করি।

নতুন জীবনের স্বপ্ন দেখেন বাংলাদেশি নারীরাও। আবুধাবিতে ভালো কাজের কথা বলে এই বাংলাদেশিকে বিক্রি করে দেয়া হয় নেপালের পতিতালয়ে।

নেপালে পাচার হওয়া বাংলাদেশী নারী আরো জানান, কি যে কপাল দোষে আমাকে এখানে বিক্রি করে দিয়ে গেল। কি যে করবো ভেবে পাই না। যদি শিক্ষা থাকতো তাহলেও কিছু করে খেতে পারতাম।

পাচার হওয়া এসব নারীদের পাশে দাঁড়িয়েছে নেপালের পৌরাখি ইমারজেন্সি শেল্টার।

পৌরাখি ইমারজেন্সি শেল্টার প্রজেক্ট কো-অরডিনেটর কৃষ্ণা গুরুং মনে করেন, সরকার যখন বলে নিরীহদের পাশে দাঁড়াবে তখন খুব কম সময়ই তাদের পাশে দাঁড়ায়। এজেন্যে আমরা এসব নারীদের পাশে দাঁড়িয়েছি। এখন পর্যন্ত নেপালে পাচার করা ২০ জন নারীকে আমরা ফেরত পাঠিয়েছি।

ভালো জীবনের স্বপ্নে অনেকেই চান বিদেশে পাড়ি জমাতে। কিন্তু পাচারকারীদের ফাঁদে পা দিয়ে যেনো আর কারো জীবন নষ্ট না হয় সে বিষয়ে সতর্ক থাকার পরামর্শ ভুক্তভোগীদের।

সূত্র: ইন্ডিপেনডেন্ট টিভি

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: